Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

খুলনায় ৬ যুদ্ধাপরাধীর ফাঁসির রায়

২০১৫ সালের ১৫ নভেম্বর মামলার তদন্ত শুরু হয়

আপডেট : ২৮ জুলাই ২০২২, ০৬:১৬ পিএম

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় খুলনায় হত্যা, গণহত্যার মত মানবতাবিরোধী অপরাধের দায়ে ছয় আসামির ফাঁসির রায় দিয়েছেন বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল বৃহস্পতিবার (২৮ জুলাই) এ মামলার রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন, আমজাদ হোসেন হাওলাদার, সাহার আলী সরদার, আতিয়ার রহমান, মোতাছিম বিল্লাহ, কামাল উদ্দিন গোলদার ও নজরুল ইসলাম। এদের মধ্যে নজরুল ইসলাম পলাতক রয়েছে।

২০১৫ সালের ১৫ নভেম্বর এ মামলার তদন্ত শুরু করে প্রসিকিউশনের তদন্ত দল। 

এরপর ২০১৭ সালের ৮ অগাস্ট আসামিদের বিরুদ্ধে ট্রাইব্যুনালে প্রতিবেদন জমা দেওয়া হয়।

মামলার অভিযোগে বলা হয়েছে, আসামিরা ১৯৭১ সালে মানবতাবিরোধী অপরাধ করেছিলেন। তাদের বিরুদ্ধে আটক, নির্যাতন, অপহরণ, লুণ্ঠন, অগ্নিসংযোগ ও হত্যার চারটি অভিযোগ আনা হয়।

অবিযোগে বলা হয়, ১৯৭১ সালের ১৫ আগস্ট একই উপজেলার পূর্বহালিয়া গ্রামে একটি বাড়িতে হামলা চালিয়ে নিরস্ত্র হরিদাস মজুমদারকে আটক, নির্যাতন ও গুলি করে হত্যা করে আসামিরা।

২১ অক্টোবর, তারা হিন্দু সম্প্রদায়কে নিশ্চিহ্ন করার চেষ্টায় সুখদারা গ্রামে অন্তত ছয়টি বাড়িতে আগুন দেয়। একইদিন চারজন নিরস্ত্র হিন্দুকে হত্যা করা হয় এবং তাদের বাড়িঘর লুট করা হয়।

২৯ নভেম্বর আসামিরা উপজেলার বারোয়ারিয়া গ্রামে হামলা চালিয়ে মুক্তিযোদ্ধা জ্যোতিষ মণ্ডল ও আব্দুল আজিজকে হত্যা করে।

তদন্ত প্রতিবেদনে উল্লেখিত চারটি মামলাতেই আমজাদ হোসেন হাওলাদার আসামি। তিনি মুক্তিযুদ্ধের সময় কনভেনশন মুসলিম লীগের সমর্থক ছিলেন।

About

Popular Links