Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

সাংবাদিক হত্যা ও নির্যাতনের ঘটনায় বিএফইউজের উদ্বেগ

সংগঠনটির সভাপতি ওমর ফারুক ও ভারপ্রাপ্ত মহাসচিব মো. হেদায়েৎ হোসেন মোল্লা এক বিবৃতিতে উদ্বেগ প্রকাশ করেন

আপডেট : ৩১ জুলাই ২০২২, ০৫:৪৪ পিএম

কুষ্টিয়ায় সাংবাদিক হত্যা, বরগুনা ও মীরসরাইয়ে সাংবাদিকদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা, সাংবাদিক গ্রেফতার ও কক্সবাজারে সাংবাদিককে গালাগালির ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে)।

রবিবার (৩১ জুলাই) সংগঠনটির সভাপতি ওমর ফারুক ও ভারপ্রাপ্ত মহাসচিব মো. হেদায়েৎ হোসেন মোল্লা এক বিবৃতিতে উদ্বেগ প্রকাশ করেন।

বিবৃতিতে বলা হয়েছে, সাংবাদিক হাসিবুর রহমান রুবেল কুষ্টিয়া জেলা রিপোর্টার্স ক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক আমাদের নতুন সময় পত্রিকার কুষ্টিয়া জেলা প্রতিনিধি ছিলেন। গত ৩ জুলাই রাত ৯টার দিকে পত্রিকা অফিসে থাকা অবস্থায় মোবাইল ফোনে একটি কল আসলে বের হয়ে হন। এরপর নিখোঁজের পাঁচ দিন পর ৮ জুলাই লাশ উদ্ধার হয়।

অপরদিকে সংবাদ প্রকাশ করায় বরগুনার সাংবাদিক একাত্তর টিভি ও রাইজিংবিডি ডটকমের ইমরান হোসেন (টিটু), চট্টগ্রামের মিরসরাই উপজেলা সাংবাদিক মাহবুবুর রহমান পলাশ (দৈনিক যুগান্তর ও দৈনিক আজাদী), এনায়েত হোসেন মিঠু (দৈনিক কালের কন্ঠ ও দৈনিক পূর্বকোণ), মোহাম্মদ ইউসুফ (বাংলা ট্রিবিউন, দৈনিক ইত্তেফাক, দৈনিক সাঙ্গু), নয়ন কান্তি ধূম (দৈনিক ভোরের পাতা), মো. জাভেদ (দৈনিক স্বদেশ প্রতিদিন), সেকান্দর হোসাইন (দৈনিক সমকাল) এবং মো. জহিরুল ইসলামকে (আমার সংবাদ) বিবাদী করে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে। এর ফলে প্রকৃত পেশাদার সাংবাদিকরা মামলার আসামি হয়ে হয়রানির শিকার হচ্ছেন। সংবাদ প্রকাশের কারণে কুষ্টিয়ায়ও ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় বাংলা টিভির ভেড়ামারা প্রতিনিধি ওমর ফারুক গ্রেফতার হন।

ডিজিটাল নিরাপত্তা আইনের যে ধারাগুলো স্বাধীন সাংবাদিকতার অন্তরায় হয়ে কাজ করছে, নেতৃবৃন্দ অবিলম্বে ওই ধারাগুলো বাতিল ও সাংবাদিকদের নামে করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলা প্রত্যাহারের দাবি জানান। একই সঙ্গে কুষ্টিয়ার সাংবাদিক রুবেল হত্যায় জড়িতদের গ্রেফতারের সঙ্গে নেপথ্যে ভূমিকা পালনকারীদের শনাক্ত ও বিচারের মুখোমুখি করাসহ দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

গত ২১ জুলাই রাত পৌনে ১০টার দিকে কক্সবাজারের টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অফিশিয়াল নম্বর থেকে কল করে অনলাইন নিউজ পোর্টাল ঢাকা পোস্টের কক্সবাজার প্রতিনিধি সাইদুল ফরহাদকে অশালীন ভাষায় গালাগলি করেন। এ সময় প্রকাশিত সংবাদে বাস্তব পরিস্থিতি তুলে ধরায় ওই প্রতিনিধির ওপর ক্ষিপ্ত হয়ে গালাগালি করেন ইউএনও মোহাম্মদ কায়সার খসরু। এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন সংগঠনটির নেতারা।

About

Popular Links