Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

এনআইডির ভেনেজুয়েলা থেকে ‘ফেরানো হলো’ মৌলভীবাজারের সেই বাসিন্দাদের!

জেলা নির্বাচন কর্মকর্তা বলেন, যান্ত্রিক ক্রটি ঢাকার সার্ভারে দেখা দেয়। ৩১ জুলাই নির্বাচন কমিশন বিষয়টি জানতে পারে। পরে ক্রটি সংশোধন করে নেওয়া হয়

আপডেট : ০৩ আগস্ট ২০২২, ০৭:০৯ পিএম

মৌলভীবাজার জেলায় ১২ বাসিন্দার জাতীয় পরিচয়পত্রে জন্মস্থানের জায়গায় ছিল দক্ষিণ আমেরিকার দেশ “ভেনেজুয়েলা”র নাম। বিষয়টি আলোচনার জন্ম দিলে ঢাকা ট্রিবিউনে এ নিয়ে প্রতিবেদনে প্রকাশ হয়। জন্মস্থান সংশোধনের জন্য আবেদন করেন এসব ভুক্তভোগী।

জেলা নির্বাচন অফিস জানিয়েছে, এনআইডি কার্ড সংশোধনকারীদের নতুন করে এনআইডি কার্ড নিতে আর কোনো সমস্যা নেই। 

গত ২৯ জুলাই বড়লেখা উপজেলার শিউলী বেগম নামে এক ভুক্তভোগী এনআইডি ডাউনলোড করে দেখেন তার জন্মস্থান ভেনেজুয়েলা লেখা। একই অবস্থা মৌলভীবাজার সদর উপজেলার বাসিন্দা নাঈম মিয়ারও। এখন তাদের ভোটার আইডি কার্ড সংশোধন হয়েছে বলে জানিয়েছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ভুক্তভোগীরা পুরোনো জাতীয় পরিচয়পত্রে কোনো না কোনো ধরনের ভুল সংশোধন করতে দিয়েছিলেন। পরে যান্ত্রিক ক্রটি সংশোধন করায় রবিবার রাতে ভেনেজুয়েলার স্থানে মৌলভীবাজারের নাম নির্বাচন অফিসের সার্ভারে আসছে।


আরও পড়ুন- জন্মস্থান মৌলভীবাজার, জাতীয় পরিচয়পত্রে ‘ভেনেজুয়েলা’


বুধবার দুপরে মৌলভীবাজার জেলা নির্বাচন কর্মকর্তা মো. আলমগীর হোসেন বলেন, তিন দিন আগে জেলার কয়েকটি উপজেলার নির্বাচন অফিস থেকে এনআইডি কার্ড সংশোধন করে তার প্রিন্ট কপি নিতে গেলে মৌলভীবাজারের স্থানে ভেনেজুয়েলা নাম চলে আসে। যান্ত্রিক ক্রটি ঢাকার সার্ভারে দেখা দেয়। ৩১ জুলাই নির্বাচন কমিশন বিষয়টি জানতে পারে। পরে ক্রটি সংশোধন করে নেওয়া হয়। আমরা সোমবার সকালে দেখেছি এনআইডি কার্ড সংশোধন হয়েছে। এতে এখন আর মৌলভীবাজারের স্থানে “ভেনেজুয়েলা”র নাম আসছে না।   

এনআইডি কার্ডের ক্রটি সংশোধনে কতদিন সময় লাগে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “আমাদের নতুন পরিপত্র জারি আছে, যথাসম্ভব দুই সপ্তাহের মধ্যে এনআইডি কার্ড সংশোধন করা সম্ভব। আমাদের চারটি ক্যাটাগরি আছে, ছোটগুলো দুই সপ্তাহের মধ্যে আর জটিল হলে তদন্ত করে রিপোর্ট প্রতিবেদন, বিভিন্ন কাগজপত্র, বোর্ড মিটিং ইত্যাদির প্রয়োজন হয়।”

About

Popular Links