Friday, June 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

প্রতিমন্ত্রী: ভারতবর্ষের সব ইতিহাসকে ছাড়িয়ে বঙ্গবন্ধুর ইতিহাস

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন সংগ্রাম ও ত্যাগ-তিতিক্ষার মাধ্যমে শোষিত-বঞ্চিত বাঙালি জাতির জন্য একটি স্বাধীন-সার্বভৌম ভূখণ্ড উপহার দিয়েছেন

আপডেট : ১২ আগস্ট ২০২২, ০৩:১৩ পিএম

ভারতবর্ষের সকল ইতিহাসকে ছাপিয়ে গেছে বঙ্গবন্ধুর ইতিহাস বলে মন্তব্য করেছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

তিনি বলেছেন, “ভারতবর্ষের সকল ইতিহাসকে ছাপিয়ে গেছে বঙ্গবন্ধুর ইতিহাস। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন সংগ্রাম ও ত্যাগ-তিতিক্ষার মাধ্যমে শোষিত-বঞ্চিত বাঙালি জাতির জন্য একটি স্বাধীন-সার্বভৌম ভূখণ্ড উপহার দিয়েছেন। একটি মানুষ কত বেশি ত্যাগ স্বীকার করতে পারেন, তার প্রকৃষ্ট উদাহরণ বঙ্গবন্ধু। তিনি এদেশের মানুষের কল্যাণে তার সারাটি জীবন বিলিয়ে দিয়েছেন, বিসর্জন দিয়েছেন।”

শুক্রবার (১২ আগস্ট) সকালে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন (আইইবি) ভবন প্রাঙ্গণে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

গণগ্রন্থাগার অধিদপ্তরের তিন দিনব্যাপী (১২-১৪ আগস্ট) বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক পুস্তক প্রদর্শনীর এই আয়োজনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক পুস্তক প্রদর্শনীর এ আয়োজনটি গতানুগতিকতার বাইরে একটি অসাধারণ আয়োজন। আমি এ আয়োজনটির সর্বাঙ্গীণ সাফল্য কামনা করি। প্রতিমন্ত্রী এ সময় সকল জেলা ও বিভাগে আগামীতে এ ধরনের আয়োজন করার জন্য গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের আহবান জানান।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর বলেন, “১৯৭৫ সালের ১৫ আগস্ট স্বাধীনতাবিরোধীরা জাতির পিতাকে হত্যা করে মহান মুক্তিযুদ্ধের চেতনা ও আদর্শকে ভূলুণ্ঠিত করে। তারা ইতিহাস বিকৃতির মাধ্যমে দেশকে উল্টোপথে ধাবিত করেছিল।”

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আর্কাইভস ও গ্রন্থাগারের মহাপরিচালক ফরিদ আহমেদ ভূঁইয়া, বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো. কামরুজ্জামান, কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক মো. জাকীর হোসেন,  বাংলাদেশের শিল্পী কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক অসীম কুমার দে, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক রতন চন্দ্র পণ্ডিত, বাংলাদেশ কপিরাইট অফিসের রেজিস্ট্রার মো. দাউদ মিয়া এনডিসি, বাংলা একাডেমির সচিব এএইচএম লোকমান, জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মিনার মনসুর প্রমুখ।

About

Popular Links