Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

তিন ঘণ্টা ৫ মরদেহ পড়ে থাকে গার্ডারের নিচে

১৫০ টন ওজনের গার্ডার হওয়ায় উদ্ধার কাজ শুরু করা যায়নি। পরে এক্সক্যাভেটর আনা হয়। এক্সক্যাভেটর আনতে দেরি হওয়ায় উদ্ধার কাজে বিলম্ব হয়

আপডেট : ১৫ আগস্ট ২০২২, ১০:১১ পিএম

রাজধানীর উত্তরার জসীম উদদীনে ঢাকা-ময়মনসিংহ রোডে বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের কাজের সময় ক্রেন থেকে গার্ডার পড়ে প্রাইভেট কারে থাকা শিশুসহ পাঁচজন নিহত হয়েছেন। আহত হয়েছেন দুই জন। তাদের অবস্থাও আশঙ্কাজনক। 

সোমবার (১৫ আগস্ট) এ দুর্ঘটনা ঘটে।

নিহতের পরিবার জানায়, প্রাইভেটকারে একই পরিবারের সাত সদস্য ছিলেন। এদের মধ্যে পাঁচজন মারা গেছেন। তারা হলেন- রুবেল (৬০), ফাহিমা (৪০), ঝরনা (২৮), জান্নাত (৬) ও জাকারিয়া (২)। ঘটনাস্থলেই তাদের মৃত্যু হয়েছে। আহত দুজন হলেন হৃদয় ও রিয়া মনি। তারা গত শনিবার বিয়ে করেছেন। আহত অবস্থায় তাদের হাসপাতালে নেওয়া হয়েছে।

দুর্ঘটনাটি সোমবার বিকেল ৪টা ২০ মিনিটের দিকে ঘটে। ঘটনার পর পরেই ফায়ার সার্ভিসের কর্মীরা উদ্ধার কার্যক্রম শুরু করতে পারেনি। তখন ফায়ার সার্ভিসের কর্মকর্তারা সংবাদমাধ্যমকে বলেছিলেন, “গার্ডারের ওজন ক্রেনের ওজনের চেয়ে বেশি হওয়ার কারণে এ দুর্ঘটনা ঘটেছে। এটি সরাতে হলে গার্ডারের চেয়ে বেশি ওজনের ক্রেন লাগবে।”

উদ্ধার কার্যক্রম বিলম্ব হওয়ার বিষয়ে পরে ঢাকা জোন-৩ উপসহকারী পরিচালক সাইফুজ্জামান সংবাদমাধ্যমকে বলেন, “১৫০ টন ওজনের গার্ডার হওয়ায় উদ্ধার কাজ শুরু করা যায়নি। পরে এক্সক্যাভেটর আনা হয়। এক্সক্যাভেটর আনতে দেরি হওয়ায় উদ্ধার কাজে বিলম্ব হয়। তিন ঘণ্টা পর এক্সক্যাভেটর দিয়ে গার্ডার একটু উঁচু করে প্রাইভেটকারের ভেতর থেকে পাঁচজনের মরদেহ উদ্ধার করা হয়।”

যান্ত্রিক ত্রুটির কারণে এই দুর্ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন বিআরটি ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শফিকুল ইসলাম।

দুর্ঘটনার পর শফিকুল ইসলাম বলেন, ‌“আমাদের গার্ডারটি ক্রেনে করে এক জায়গা থেকে আরেক জায়গায় নেওয়ার সময় সম্ভবত ক্রেন কাত হয়ে নিচে পড়ে যায়।”

ঘটনার জন্য কে দায়ী এবং কীভাবে ঘটলো জিজ্ঞেস করা হলে তিনি বলেন, “এই মুহূর্তে আমি না জেনে কিছু বলতে পারব না। ক্রেন কাত হয়ে গেছে- এটা যান্ত্রিক সমস্যা। এটা নিরাপত্তা ব্যবস্থার সঙ্গে সংশ্লিষ্ট নয়। এ বিষয়ে আমরা বিস্তারিত না জেনে কিছু বলতে পারবো না।”

উত্তরা পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসিন বলেন, ‌“ক্রেন দিয়ে একটি গার্ডার উপরে তোলার সময় পড়ে যায়। গার্ডারটি সড়কে একটি প্রাইভেট কারের ওপরে পড়ে।”

About

Popular Links