Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

ডি ডস হামলা: দেশজুড়ে সাইবার সতর্কতা জারি

ডিস্ট্রিবিউটেড নেটওয়ার্কে যেই আক্রমণ করা হয় সাধারণত তাকে ডিস্ট্রিবিউটেড ডিনায়াল অব সার্ভিস বা সংক্ষেপে 'ডি ডস' বলে উল্লেখ করা হয়

আপডেট : ২০ আগস্ট ২০২২, ১১:৩২ পিএম

দেশে সম্প্রতি ‘‘ডি ডস’’ (ডিস্ট্রিবিউটেড ডিনায়েল অব সার্ভিস) সাইবার হামলা দেখা গেছে।

শনিবার (২০ আগস্ট) কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (বিজিডি ই-গভ সার্ট) এর প্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাহ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে দেশের গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোর সুরক্ষার ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানানোর পাশাপাশি গুরুত্বপূর্ণ সব সংস্থা যেন যথাযথ পদক্ষেপ নেয়, সে অনুরোধ করা হয়।

ডিস্ট্রিবিউটেড নেটওয়ার্কে যেই আক্রমণ করা হয় সাধারণত তাকে ডিস্ট্রিবিউটেড ডিনায়াল অব সার্ভিস বা সংক্ষেপে 'ডি ডস' বলে উল্লেখ করা হয়। ডিডস অ্যাটাক কোনো ওয়েব সাইটে একাধিক রিকুয়েস্ট প্রেরণ করবে। একাধিক রিকুয়েস্গুটলি হ্যান্ডেল করার জন্য ওয়েবসাইটের সক্ষমতা অতিক্রম করবে, ফলে ওয়েবসাইটের আসল গ্রহকরা সেটি সঠিকভাবে ব্যবহার করতে পারবে না। পোর্টালগুলোর ক্ষেত্রে অনেক সময় অতিরিক্ত পরিমাণে ভিজিটর দেখাবে সার্ভারে, কিন্তু বাস্তবে ভিজিটর থাকবে না।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই ডি ডস সাইবার হামলায় টিসিপি পুশ ফ্লাড, ইউডিপি ফ্লাড, টিসিপি আরএসটি ফ্লাড, টিসিপি এসওয়াইএন ফ্লাড, টিসিপি উইন্ডো সাইজ ফ্লাড, আইপি ফ্রাগমেন্ট ফ্লাড ডি ডস অ্যাটাক ভেক্টরের আধিক্য পাওয়া গেছে।

এমন পরিস্থিতিতে বাংলাদেশের সব গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে সার্ট। নিজেদের নিরাপদ রাখতে ‘‘গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোর ডিজিটাল সুরক্ষা গাইডলাইন’’ অনুসরণ করে অ্যান্টি-ডি ডস হার্ডওয়্যার ও সফটওয়্যার স্থাপন বা হালনাগাদ করে সঠিক ‘‘অ্যান্টিডি ডস প্রটেকশন থ্রেশোল্ড’’ লিমিট সেট করার জন্য সুপারিশ করেছে তারা।

About

Popular Links