Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

শিল্পমন্ত্রী: ইউরিয়া সারের পর্যাপ্ত মজুত আছে

দেশে অন্তত ২৫ লাখ মেট্রিক টন ইউরিয়া সারের চাহিদা রয়েছে

আপডেট : ২৬ আগস্ট ২০২২, ০৮:৫৯ পিএম

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি বলেছেন, চাহিদা অনুযায়ী বর্তমানে দেশে ইউরিয়া সারের পর্যাপ্ত মজুদ রয়েছে।

শুক্রবার (২৬ আগস্ট) সকালে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

এর আগে শিল্পমন্ত্রী ও শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদারের নেতৃত্বে একটি দল টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান।

নুরুল মজিদ বলেন, সিমেন্ট ও রডের দাম বেড়েছে। সরকার জনগণের দুর্ভোগ লাঘবের চেষ্টা চালিয়ে যাচ্ছে। আগামী কয়েক মাসের মধ্যে পরিস্থিতির উন্নতি হবে বলেও জানান তিনি।

পরে গোপালগঞ্জ সদর উপজেলার ঘোনাপাড়ায় বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্তৃক নির্মিত সারের বাফার গোডাউনের ফলক উন্মোচন অনুষ্ঠানে যোগ দেন শিল্পমন্ত্রী।

অনুষ্ঠানে বক্তৃতাকালে তিনি বলেন, দেশে অন্তত ২৫ লাখ মেট্রিক টন ইউরিয়া সারের চাহিদা রয়েছে। কিন্তু বিদেশ থেকে ইউরিয়া আমদানি করে চাহিদার ৬০-৭০ শতাংশ পূরণ করতে হয়।

মজিদ বলেন, আমদানি করা সার বিভিন্ন জেলায় অবস্থিত বিএডিসির ২৫টি বাফার গোডাউনের মাধ্যমে গ্রামীণ কৃষকদের কাছে সরবরাহ করা হয়।

তিনি বলেন, প্রায় ৩৪ কোটি টাকা ব্যয়ে গোপালগঞ্জে ১০ হাজার মেট্রিক টন ধারণক্ষমতার সার গোডাউনটি বাস্তবায়িত হচ্ছে। গুদামের ভৌত অগ্রগতি ৪০%।

প্রকল্পটি দ্রুত শেষ করতে প্রকল্প কর্তৃপক্ষকে নির্দেশ দেন মন্ত্রী।

About

Popular Links