Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

চা-শ্রমিকদের দৈনিক মজুরি ১৭০ টাকা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চা বাগান মালিকদের ১৩ সদস্যের প্রতিনিধি দলের বৈঠকে এ মজুরি নির্ধারণ করা হয়

আপডেট : ২৭ আগস্ট ২০২২, ০৭:৫৩ পিএম

চা-শ্রমিকদের দৈনিক মজুরি ১৭০ টাকা নির্ধারণ করা হয়েছে।

শনিবার (২৭ আগস্ট) সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চা বাগান মালিকদের ১৩ সদস্যের প্রতিনিধি দলের বৈঠকে এ মজুরি নির্ধারণ করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চা-শ্রমিকদের বৈঠকের পর সাংবাদিকদের ব্রিফিংয়ে মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস বলেন, অন্যান্য সুবিধা মিলিয়ে দৈনিক ৪০০ থেকে ৫০০ টাকা পাবেন শ্রমিকরা। রোববার থেকে শ্রমিকদের কাজে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

এর আগে শনিবার বিকেল সোয়া ৪টার দিকে গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে বাগান মালিকদের বৈঠক হয়। সেখানে ১৩ জন মালিক অংশ নেন। 

দৈনিক মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করার দাবিতে গত ৯ আগস্ট থেকে ১২ আগস্ট পর্যন্ত দুই ঘণ্টার কর্মবিরতি পালন করেন সিলেট, মৌলভীবাজার ও হবিগঞ্জের চা-শ্রমিকরা। এরপর ১৩ আগস্ট থেকে অনির্দিষ্টকালের জন্য পুরোদমে কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করেন তারা।

আন্দোলনরত শ্রমিকরা জানান, প্রধানমন্ত্রী তাদের জন্য দৈনিক ৩০০ টাকা বেতনের ঘোষণা না দেওয়া পর্যন্ত ৯ আগস্ট থেকে শুরু করা ধর্মঘট প্রত্যাহার করা হবে না।

আন্দোলন শুরুর পর টানা কয়েকদিন ধরে চা-শ্রমিকদের সঙ্গে শ্রমিক নেতারা কথা বলে আশ্বাস দিয়েও কোনো কাজ হয়নি। এছাড়া প্রশাসনের কর্মকর্তারাও নানান আশ্বাস দিয়েছেন। তাতেও কাজ হয়নি।

দৈনিক মজুরি ৩০০ টাকা দাবিতে গত ৯ আগস্ট দেশের ২৪১টি চা বাগানের শ্রমিকরা দুই ঘণ্টা কাজ থেকে বিরত থাকলে আন্দোলন শুরু হয়। দাবি পূরণ না হওয়ায় তারা ১৩ আগস্ট থেকে পূর্ণাঙ্গ ধর্মঘটের সিদ্ধান্ত নেন।

About

Popular Links