Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

ইসি সচিব: এই নির্বাচন ইতিহাসের এক উজ্জ্বল দৃষ্টান্ত

একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ‘বিভিন্ন স্থানীয় ও বিদেশি পর্যবেক্ষকরা সন্তুষ্টি প্রকাশ করেছে’

আপডেট : ৩১ ডিসেম্বর ২০১৮, ০৩:৪৩ পিএম

রাজনৈতিক সরকারের অধীনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে দেশের গণতান্ত্রিক ইতিহাসে এক উজ্জ্বল দৃষ্টান্ত হিসেবে উল্লেখ করেছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দিন আহমেদ।

তিনি বলেন, ‘‘রাজনৈতিক সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের এই ভোটগ্রহণ দেশের নির্বাচনের ইতিহাসে উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে।’’

বার্তা সংস্থা ইউএনবি জানায়, নির্বাচনের পরের দিন সোমবার (৩১ ডিসেম্বর) রাজধানীর নির্বাচন ভবনে সাংবাদিকদের এ কথা বলেন ইসি সচিব হেলালুদ্দিন।  

একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ‘বিভিন্ন স্থানীয় ও বিদেশি পর্যবেক্ষকরা সন্তুষ্টি প্রকাশ করেছে’ জানিয়ে ইসি সচিব আরও বলেন, নির্বাচন কমিশনও সন্তুষ্ট।

হেলালুদ্দিন আহমেদ আরও বলেন, প্রথমবারের মতো পরীক্ষামূলকভাবে দেশের ছয়টি সংসদীয় আসনে ইলেকট্রোনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহার করা হয়েছে। এই মেশিন (ইভিএম) নিয়ে ব্যাপক কৌতূহল ও উদ্বেগ ছিল।

ইসি সচিব বলেন, আমরা সাফল্যের সাথে ইভিএম ব্যবহার করতে পেরেছি। আগামী নির্বাচনে আমরা এই প্রযুক্তি ব্যবহার করবো। এসব আসনগুলো দূরবর্তী অঞ্চলে হওয়ায় আমরা ফলাফল একটু বিলম্বে পেয়েছি।

‘তবে ভবিষ্যতে ইভিম থেকে দ্রুত ফলাফল পাওয়ার বিষয়টি বিবেচনায় রাখবো’, যোগ করেন তিনি।

টানা তৃতীয়বারের মতো জয়লাভ করায় তিনি আওয়ামী লীগকে অভিনন্দন জানিয়েছেন।

এছাড়াও সু্ষ্ঠুভাবে নির্বাচন অনুষ্ঠানে সহায়তা করায় দেশের সকল রাজনৈতিক দলগুলোকেও ধন্যবাদ জানিয়েছেন।

ফলাফলের গেজেট প্রকাশ করাকেও বড় দায়িত্ব উল্লেখ করে ইসি সচিব বলেন, গেজেট প্রকাশের পরে স্পিকারের কাছে তা হস্তান্তর করা হবে। আর সংসদ সদস্যদের শপথ নেওয়ার সাথে সাথে নতুন সরকারের গঠন প্রক্রিয়া শুরু হবে।

About

Popular Links