Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

বাংলাদেশকে ২০টি ব্রডগেজ ডিজেল লোকোমোটিভ দেবে ভারত

সংবাদ বিজ্ঞপ্তি বলা হয়েছে, অনুদানের মাধ্যমে এসব লোকোমোটিভ দেওয়া হবে। পাশাপাশি বাংলাদেশ-ভারত রেলসংযোগের উন্নয়নে আরও কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে

আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০২২, ০২:২০ পিএম

বাংলাদেশকে ২০টি ব্রডগেজ ডিজেল লোকোমোটিভ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে ভারত। অনুদানের মাধ্যমে এসব লোকোমোটিভ দেওয়া হবে। পাশাপাশি বাংলাদেশ-ভারত রেলসংযোগের উন্নয়নে আরও কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) ঢাকায় ভারতীয় হাইকমিশন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তি বলা হয়েছে, ভারত সফরে থাকা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠকে যৌথ সম্মতিতে বিভিন্ন সিদ্ধান্তের ধারাবাহিকতায় রেলের উন্নয়নে ভারতের সহায়তার বিষয়টি ওঠে এসেছে। দুই দেশের মধ্যে কাউনিয়া-লালমনিরহাট-মোগলঘাট-নিউ গীতালদহ রেলসংযোগ, হিলি ও বিরামপুরের মধ্যে রেলসংযোগ স্থাপন, বেনাপোল-যশোর রেলপথ ও সিগন্যালিং ব্যবস্থা এবং রেলস্টেশনের মানোন্নয়ন, বুড়িমারী ও চ্যাংড়াবান্ধার মধ্যে রেলসংযোগ পুনঃস্থাপন, সিরাজগঞ্জে একটি কনটেইনার ডিপো নির্মাণ করা হবে। 

এছাড়া টঙ্গী-আখাউড়া লাইনকে ডুয়েলগেজে রূপান্তর, বাংলাদেশ রেলওয়েতে রেলওয়ে রোলিং স্টক সরবরাহ, ভারতীয় রেলওয়ের স্বনামধন্য প্রশিক্ষণ প্রতিষ্ঠানসমূহের মাধ্যমে বাংলাদেশ রেলওয়ের কর্মীদের সক্ষমতা বৃদ্ধিকরণ, বাংলাদেশ রেলওয়ের সেবার উন্নতি নিশ্চিতে আইটি-সংক্রান্ত সহযোগিতা দেওয়া হবে। বাংলাদেশ ও ভারত দ্বিপক্ষীয় উন্নয়ন সহযোগিতার অধীনে একাধিক আর্থিক কর্মপরিকল্পনার মাধ্যমে প্রকল্পগুলোর অর্থায়ন করা হবে।

About

Popular Links