Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

অভিভাবক ছাড়া স্কুলে যেতে পারছে না ছাত্রীরা

ফরিদপুরের বোয়ালমারী উপজেলায় বখাটেদের উৎপাত চরম আকার ধারণ করায় অভিভাবক ছাড়া স্কুলে যেতে পারছে না ছাত্রীরা

আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২২, ০৩:২০ পিএম

ফরিদপুরের বোয়ালমারী উপজেলায় বখাটেদের উৎপাত চরম আকার ধারণ করায় অভিভাবক ছাড়া স্কুলে যেতে পারছে না ছাত্রীরা। এলাকাটিতে প্রায়ই ছাত্রীদের নানাভাবে উত্ত্যক্ত করার পাশাপাশি শারীরিকভাবে নির্যাতনের ঘটনা ঘটছে বলে অভিযোগ উঠেছে।

এমন এক ঘটনায় মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এবং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বরাবর লিখিত অভিযোগ করেছেন ভুক্তভোগী দুই শিক্ষার্থীর বাবা।

লিখিত অভিযোগের পরে আব্দুল আলীম নামে এক যুবককে আটক করেছে পুলিশ। ঢাকা ট্রিবিউনকে বিষয়টি নিশ্চিত করেছেন বোয়ালমারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ আব্দুল ওহাব।

অভিযোগ সূত্রে জানা যায়, সোমবার স্কুল ছুটি শেষে বোয়ালমারী উপজেলার একটি বিদ্যালয় থেকে বাড়ি ফিরছিলেন দুই বোন। এ সময় একই এলাকার আল আমিন মোল্যা, মো. আলাউদ্দিনসহ আরও কয়েকজন তরুণ তাদের গতিরোধ করেন। তারা নানাভাবে ওই দুই ছাত্রীকে যৌন হয়রানি করেন।

ছোট বোন (১৩) এ ঘটনার প্রতিবাদ করলে অভিযুক্তরা তাকে শারীরিকভাবে নির্যাতন করেন। বিষয়টি দেখে বড় বোন (১৭) এগিয়ে এলে তার ওপরও হামলা চালানো হয়। পরে তাদের চিৎকারে স্থানীয়রা এগিয়ে এলে অভিযুক্তরা ঘটনাটি কাউকে না জানানোর জন্য প্রাণনাশের হুমকি দিয়ে পালিয়ে যান।

ভুক্তভোগী এক ছাত্রী ঢাকা ট্রিবিউনকে জানান, আল-আমিন ও আলাউদ্দিন বেশ কিছুদিন ধরে স্কুলগামী ছাত্রীদের নানা ধরনের কুপ্রস্তাব দিয়ে আসছিলেন। তাদের অত্যাচারে অনেক ছাত্রী অভিভাবক ছাড়া স্কুলে আসতে পারে না। তারা এখন নিরাপত্তাহীনতায় ভুগছে।

বিদ্যালয়টির ম্যানেজিং কমিটির একজন সদস্যরা এ ঘটনার সমাধান ও অভিযুক্তদের উপযুক্ত শাস্তির দাবি জানিয়েছেন।

লিখিত অভিযোগ পাওয়ার বিষয়টি নিশ্চিত করে ইউএনও মো. মোশারেফ হোসাইন বলেন, “তাদের অভিযোগ গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। বিষয়টি নিয়ে পুলিশকে অবহিত করা হয়েছে। এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানের সঙ্গে বিষয়টি নিয়ে কথা হয়েছে। স্কুল-কলেজে এ ধরনের ঘটনা ভবিষ্যতে যাতে না ঘটে, সে জন্য সংশ্লিষ্ট এলাকায় নজরদারি বাড়ানো হয়েছে।”

এ ব্যাপারে বোয়ালমারী থানার ওসি মুহাম্মদ আব্দুল ওহাব বলেন, “ভুক্তভোগীর বাবার দেওয়া লিখিত অভিযোগটি মামলা হিসেবে গ্রহণ করা হয়েছে। এ ঘটনায় আব্দুল আলীম নামে একজনকে আটক করা হয়েছে। বুধবার তাকে আদালতে পাঠানো হবে।”

স্কুল ও কলেজ চলাকালীন পুলিশ নজরদারি বাড়িয়েছে বলেও জানান তিনি।

About

Popular Links