Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

কৃষিমন্ত্রী: শিগগিরই কমে আসবে ডিমের দাম

মন্ত্রী বলেন, ৩-৪ বছরের মধ্যে অভ্যন্তরীণভাবে ভোজ্যতেলের বার্ষিক চাহিদার ৪০% উৎপাদন করার সুনির্দিষ্ট পরিকল্পনা রয়েছে

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২২, ০৮:৫৯ এএম

ডিমের দাম বাড়ছে, এ কথা স্বীকার করে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেছেন, ডিমের দাম বেড়েছে, তবে এটি সাময়িক। এবং শিগগিরই দাম কমে আসবে।

রবিবার (১৮ সেপ্টেম্বর) সকালে ‘প্রাণিসম্পদ খাতে আর্থিক অন্তর্ভুক্তি বৃদ্ধিতে আমাদের অবস্থান ও করণীয়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

ভোজ্যতেলের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, ৩-৪ বছরের মধ্যে অভ্যন্তরীণভাবে ভোজ্যতেলের বার্ষিক চাহিদার ৪০% উৎপাদন করার সুনির্দিষ্ট পরিকল্পনা রয়েছে।

আব্দুর রাজ্জাক বলেন, প্রকৃত কৃষককে আরও সহজ শর্তে জামানত ছাড়াই ঋণ দেওয়া যায়। সরকার কৃষি খাতে ৪ শতাংশ স্বল্প সুদে কৃষকদের ঋণ দিচ্ছে। কিন্তু এ ঋণ পাওয়ার ক্ষেত্রে বিদ্যমান কঠিন শর্ত অনেক সময়ই কৃষক পূরণ করতে পারেন না। সেজন্য ঋণ দেওয়ার পদ্ধতি আরও সহজ করতে হবে। প্রকৃত কৃষককে জামানত ছাড়াই ঋণ দেওয়া যায়।

সেমিনারে বক্তারা প্রাণিসম্পদ খাতে আর্থিক অন্তর্ভুক্তি এবং ঋণ ও বিনিয়োগ বাড়ানোর ওপর জোর দেন।

সেমিনারে বক্তারা বলেন, ২০২০-২১ অর্থবছরে, প্রাণিসম্পদ খাতে মোট ৩,৫৫০ কোটি টাকা ঋণ বিতরণ করা হয়েছে, যা মোট কৃষি ঋণের ১৪%।

এ সময় প্রাণিসম্পদে বিমা প্রয়োজন উল্লেখ করে মন্ত্রী বলেন, বর্তমানে একটি গাভির দাম ৫ থেকে ১০ লাখ টাকা। সে জন্য প্রাণিসম্পদে অবশ্যই বিমা হওয়া উচিত। তবে বিমা কোম্পানির ওপর দেশের মানুষের বিশ্বাস নেই। তারা গ্রাহককে ব্যাপকভাবে হয়রানি ও প্রতারণা করে। এ হয়রানি ও প্রতারণা বন্ধ করে বিমাকে গ্রাহকবান্ধব করতে হবে। বিমাতে মানুষের আস্থা বৃদ্ধি করতে হবে।

About

Popular Links