Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

অনির্দিষ্টকাল ক্লাস বর্জনের ঘোষণা দিলেন চবি চারুকলার শিক্ষার্থীরা

ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক প্রণব মিত্র চৌধুরী বলেন, শিক্ষার্থীরা যে সমস্যার সম্মুখীন হচ্ছে সে বিষয়ে আমরা ইতিমধ্যে কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি। আশা করছি শিগগিরই সমস্যার সমাধান হবে

আপডেট : ০৪ নভেম্বর ২০২২, ০১:৫৩ পিএম

২২ দফা দাবিতে অনির্দিষ্টকালের ক্লাস বর্জনের ঘোষণা দিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) সকাল ১০টা থেকে নগরীর বাদশা মিয়া সড়কে ইনস্টিটিউটের “শিল্পী রশিদ চৌধুরী গ্যালারি” এর সামনে প্ল্যাকার্ড নিয়ে অবস্থান কর্মসূচি পালন করেন তারা।

ইনস্টিটিউটের বিভিন্ন সমস্যা সমাধানে ২২ দফা দাবি জানান শিক্ষার্থীরা। দাবি না মানা পর্যন্ত প্রতিদিন বিভিন্ন কর্মসূচি চলবে বলে আন্দোলনকারীরা জানিয়েছেন।

দাবিগুলোর মধ্যে রয়েছে- ঝুঁকিমুক্ত ক্লাসরুম ও ভবন নির্মাণ, ছাত্রীদের আবাসিক হলের ব্যবস্থা, ছাত্রদের জন্য ছাত্রাবাস নির্মাণ, পর্যাপ্ত ওয়াশরুম নির্মাণ, শিক্ষার্থীদের জন্য বাস চালু, ডাইনিং ও ক্যান্টিন চালু, বিশুদ্ধ পানির ব্যবস্থা, বেসিনের ব্যবস্থা রাখা, পর্যাপ্ত আর্ট ম্যাটারিয়ালসের ব্যবস্থা, পরিষ্কার-পরিচ্ছন্নতা, পাঠাগারে বই বৃদ্ধি ও সময় বাড়ানো।

পাশাপাশি জেনারেটরের ব্যবস্থা, মেডিকেল ব্যাকআপ ও ফার্স্ট এইডের ব্যবস্থা, সংস্কৃতি ও খেলাধুলার পর্যাপ্ত ইনস্ট্রুমেন্টের ব্যবস্থা, প্রতিটি শ্রেণিকক্ষে বৈদ্যুতিক সংকট নিরসন করে পর্যাপ্ত লাইট ও ফ্যানের ব্যবস্থা করা, শিক্ষার্থী মিলনায়তনের ব্যবস্থা, সেমিনারের পরিধি বাড়ানো ও ইন্টারনেট সংযোগ নিশ্চিতকরণসহ প্রত্যেক শিক্ষার্থীর জন্য লকারের ব্যবস্থা নিশ্চিত করারও দাবি জানানো হয়।

এর আগে বুধবার দুপুরে পেইন্টিং বিভাগের তৃতীয় বর্ষের শ্রেণিকক্ষের ছাদ থেকে ইট-সিমেন্ট খসে পড়লে শিক্ষার্থীরা ক্লাস বর্জনের সিদ্ধান্ত নিয়েছিলেন।

আন্দোলনরত শিক্ষার্থী খন্দকার মাসরুল আল ফাহিম বলেন, “বারবার অভিযোগ করেও আমাদের সমস্যার কোনো সমাধান না পাওয়ায় আমরা ক্লাস বর্জনের ডাক দিয়েছি।”

এ বিষয়ে ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক প্রণব মিত্র চৌধুরী বলেন, “শিক্ষার্থীরা যে সমস্যার সম্মুখীন হচ্ছে সে বিষয়ে আমরা ইতিমধ্যে কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি। আশা করছি শিগগিরই সমস্যার সমাধান হবে।”

প্রসঙ্গত, নগরী থেকে ২২ কিলোমিটার দূরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস হলেও বাদশা মিয়া সড়কে চারুকলা ইনস্টিটিউটের কার্যক্রম পরিচালিত হয়ে আসছে।

About

Popular Links