Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

খুলনা বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষককে চাকরিতে পুনর্বহালের আদেশ হাইকোর্টের

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) এক শিক্ষককে চাকরি থেকে বরখাস্ত এবং দুই শিক্ষককে অপসারণ করাকে অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট

আপডেট : ১৭ নভেম্বর ২০২২, ০৩:৩৮ পিএম

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) এক শিক্ষককে চাকরি থেকে বরখাস্ত এবং দুই শিক্ষককে অপসারণ করাকে অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট। 

ওই শিক্ষকরা হলেন- বাংলা ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক মো. আবুল ফজল, ইতিহাস ও সভ্যতা ডিসিপ্লিনের প্রভাষক হৈমন্তী শুক্লা কাবেরী এবং বাংলা ডিসিপ্লিনের প্রভাষক শাকিলা আলম।

এ বিষয়ে জারি করা রুল শুনানি শেষে বৃহস্পতিবার (১৭ নভেম্বর) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া।

তিনি জানান, খুলনা বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষক আবুল ফজল, শাকিলা আলম ও হৈমন্তি শুক্লা কাবেরীকে ২০২০ সালের ১ ও ২ জানুয়ারি শিক্ষার্থীদের আন্দোলনে সংহতি জানানোর কারণে চাকরিচ্যুত করা হয়। সেই সিদ্ধান্তের বিরুদ্ধে উচ্চ আদালতে রিট করেন তিন শিক্ষক। 

তিনি বলেন, “টানা দুই শুনানি শেষে উচ্চ আদালত শিক্ষকদের চাকরি থেকে বরখাস্ত ও অপসারণের সিদ্ধান্তকে অবৈধ ঘোষণা করেছেন। তিন শিক্ষককে চাকরিতে পুনর্বহাল করার আদেশ দিয়েছেন হাইকোর্ট।”

এর আগে ওই তিন শিক্ষককে ২০২১ সালের ২৩ জানুয়ারি অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় বরখাস্ত ও অপসারণের সিদ্ধান্ত হয়। পরে ২৮ জানুয়ারি এ বিষয়ে চিঠি ইস্যু করেন রেজিস্ট্রার।

ওই চিঠি প্রত্যাহার চেয়ে ৩১ জানুয়ারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে শিক্ষকদের পক্ষে নোটিশ পাঠানো হয়। সেই নোটিশের জবাব না পেয়ে তারা এ রিট করেন। ২০২১ সালের ৯ ফেব্রুয়ারি রিটের শুনানি শেষে রুল জারি করেন হাইকোর্ট। পাশাপাশি স্থিতাবস্থার আদেশ দিয়েছিলেন আদালত।

About

Popular Links