Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘ক্ষমতার ভারসাম্য রক্ষায় বিচার বিভাগকে শক্তিশালী হতে হবে’

প্রধান বিচারপতি বলেন, জুডিশিয়ারিকে গতিশীল করতে হবে। আমি বারবার বলি জুডিশিয়ারি ব্যর্থ হলে গণতন্ত্র ব্যর্থ হবে। আর গণতন্ত্র ব্যর্থ হলে রাষ্ট্র অকার্যকর হবে। আসুন ক্ষমতার ভারসাম্য রক্ষার জন্য জুডিশিয়ারিকে শক্তিশালী করি

আপডেট : ১৮ নভেম্বর ২০২২, ০১:৩৮ পিএম

ক্ষমতার ভারসাম্য রক্ষার জন্য বিচার বিভাগকে শক্তিশালী করতে হবে বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

তিনি বলেছেন, “আইনের শাসন প্রতিষ্ঠা করতে গেলে সবার আদালতের প্রতি শ্রদ্ধাবোধ থাকতে হবে। জুডিশিয়ারিকে (বিচার বিভাগ) গতিশীল করতে হবে। আমি বারবার বলি জুডিশিয়ারি ব্যর্থ হলে গণতন্ত্র ব্যর্থ হবে। আর গণতন্ত্র ব্যর্থ হলে রাষ্ট্র অকার্যকর হবে। আসুন ক্ষমতার ভারসাম্য রক্ষার জন্য জুডিশিয়ারিকে শক্তিশালী করি।  সবাই মিলে চেষ্টা করি এই বিচার বিভাগের চাকাটা কীভাবে একটু সচল করা যায়।”

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) সন্ধ্যায় সুপ্রিম কোর্ট বার মিলনায়তনে বাগেরহাটের পিসি কলেজের সাবেক ছাত্রদের পক্ষ থেকে প্রধান বিচারপতিকে দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

প্রধান বিচারপতি বলেন, “আমাদের পরাজয় মেনে নেওয়ার মানসিকতা থাকতে হবে। কারণ পরাজয়ই একজনকে জয়ী করার পথ সুগম করে দেয়।”

বিচারপতি বলেন, “বাংলাদেশের অধিকাংশ মানুষের সেই গ্রাম থেকে উঠে আসা। তারা যখন আদালতের বারান্দায় ঘোরে, আমাদের উচিত তাদের যত কম খরচে পারা যায় বিচার দেওয়া। সকলের সহযোগিতা ছাড়া একা জুডিশিয়ারিকে এগিয়ে নেওয়া কোনোভাবেই সম্ভব নয়।”

প্রধান বিচারপতি বলেন, “১৯৭১ সালে যে উদ্দেশ্য নিয়ে ৩০ লাখ মানুষ রক্ত দিয়েছেন, আমরা তার সুবিধাভোগী। যারা বুকের রক্ত দিয়ে দেশকে স্বাধীন করে দিয়েছেন তাদের বুকে ধারণ করতে হবে। এখন যদি আমরা কাজে গাফিলতি করি, কোনো প্রতিষ্ঠানকে ক্ষতিগ্রস্ত করি, তাহলে তাদের রক্তের সঙ্গে বিশ্বাস ঘাতকতা হবে। আসুন সবাই মিলে একসঙ্গে কাজ করি।”

About

Popular Links