Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

নৌ প্রতিমন্ত্রী: বিএসসির নিট লাভ ২২৬ কোটি টাকা

নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, বিএসসি ২০২১-২২ অর্থ বছরে  নিট লাভ করেছে ২২৫.৮১ কোটি টাকা

আপডেট : ১১ ডিসেম্বর ২০২২, ০৯:৩০ পিএম

গত ১৪ বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঠিক পদক্ষেপের কারণে মৃতপ্রায় বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি) লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

তিনি বলেন, “বিএসসি ২০২১-২২ অর্থ বছরে নিট লাভ করেছে ২২৫.৮১ কোটি টাকা।”

রবিবার (১১ ডিসেম্বর) সকালে চট্টগ্রাম বোট ক্লাবে বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) ২০২১-২২ অর্থ বছরের  ৪৫তম বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, “বিএসসি শেয়ারবাজারে একটি সুপরিচিত কোম্পানি। জাতীয় সংসদ বাংলাদেশ পতাকাবাহী জাহাজ (স্বার্থ সুরক্ষা) আইন ২০১৯ পাস করেছে।”

“এর ফলে, সরকারি তহবিল দিয়ে আমদানি বা রপ্তানিকৃত পণ্যের সমুদ্র পরিবহনের জন্য বিএসসিকে প্রথম অগ্রাধিকার দেওয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনা ও বলিষ্ঠ নেতৃত্বে বর্তমান গণতান্ত্রিক সরকারের সার্বিক উন্নয়নের দিক থেকে বিএসসির উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে”, যোগ করেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, “শেখ হাসিনা দায়িত্ব গ্রহণের পর বিএসসি আবার জেগে উঠেছে। ২১টি জাহাজ সংগ্রহের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। বিএসসি'র বহরে ৬টি নতুন জাহাজ যুক্ত হয়েছে। আরো বেশ কয়েকটি নতুন জাহাজ সংগ্রহের কার্যক্রম চলমান রয়েছে। সঠিক দৃষ্টিভঙ্গি ও পদক্ষেপের কারণে বিএসসি শুধু দেশে নয়;  আন্তর্জাতিক শিপিং ব‍্যবসায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।”

প্রতিমন্ত্রী বলেন, “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ব্যক্তিগত উদ্যোগ ও পৃষ্ঠপোষকতায় ১৯৭২ সালের ৫ ফেব্রুয়ারি প্রতিষ্ঠিত হয়েছিল জাতীয় ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান বাংলাদেশ শিপিং কর্পোরেশন। বঙ্গবন্ধুর সুচিন্তিত দিক নির্দেশনায় তাঁর জীবদ্দশায় ১৯৭৪ সালের মধ্যে ২৬টি সমুদ্রগামী জাহাজ বিএসসির জাহাজ বহরে সংযোজনের ব্যবস্থা করেন।”

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, “চট্টগ্রাম বন্দরের সক্ষমতার পাশাপাশি মোংলা বন্দরের উন্নয়ন ও নতুন সমুদ্র বন্দর পায়রা বন্দরের উন্নয়নে হাজার কোটি টাকা বিনিয়োগ করা হচ্ছে। বরিশাল ও মাদারীপুরে জাতীয় মেরিন ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়েছে। কুড়িগ্রামে বসবে জাতীয় মেরিন ইনস্টিটিউট। এর ফলে বিপুল সংখ্যক নাবিক আসবে। তারা বৈদেশিক মুদ্রা অর্জন ও দেশের অর্থনীতি চাঙ্গা করতে বৃহত্তর ভূমিকা পালন করবে। নীল অর্থনীতি বাস্তবায়নের অন্যতম অংশীদার হবে বিএসসি।”

প্রতিমন্ত্রী আরও বলেন, “বাংলাদেশের অর্থনীতি পরস্পর নির্ভরশীল নয়; এর অর্থনীতি স্বনির্ভর। আগে এক কিলোমিটার সড়ক নির্মাণে বিদেশ থেকে ঋণ নিতে হতো। আমরা এখন নিজস্ব অর্থায়নে মেগাপ্রজেক্ট বাস্তবায়ন করছি। পদ্মা সেতু, কর্ণফুলী নদীর ওপর বঙ্গবন্ধু টানেল, ঢাকা সিটি মেট্রোরেলের মতো অনেক মেগাপ্রজেক্ট তৈরি হয়েছে বা হচ্ছে। সমুদ্র, সড়ক ও আকাশপথে যোগাযোগের প্রসার ঘটেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নতুন সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়েছে। তবে বিশ্বে বাংলাদেশের গুরুত্ব বেড়েছে। বাংলাদেশকে এখন বিশ্বের অন্যান্য দেশ করুণার চেয়ে সহানুভূতির চোখে দেখছে।”

তিনি বলেন, “আমরা সকলে ঐক‍্যবদ্ধভাবে কাজ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে  নিশ্চিতভাবে বাংলাদেশকে ২০৪১ সালে উন্নত বাংলাদেশে পরিণত করব।”

এতে আরও বক্তব্য রাখেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল, বিএসসির ব্যবস্থাপনা পরিচালক  কমডোর এস এম মনিরুজ্জামান, শেয়ারহোল্ডার কবির আহমেদ চৌধুরী, হীরালাল বণিক, কামাল উদ্দিন আহমেদ, আব্দুল কাদের।

About

Popular Links