Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

মেয়র তাপস: এপ্রিল থেকে ঢাকায় আন্তঃজেলা বাস পার্কিং বন্ধ

এপ্রিল থেকে সব বাসকে টার্মিনাল ব্যবহার করতে হবে বলেও জানান মেয়র

আপডেট : ১৩ ডিসেম্বর ২০২২, ০৭:৪৭ পিএম

২০২২ সালের ১ এপ্রিল থেকে ঢাকা মহানগরের সড়কে কোনো বাস পার্ক করা যাবে না বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বুড়িগঙ্গা হলে বাস রুট রেশনালাইজেশনের ২৫তম সভায় ডিএসসিসি মেয়র এ কথা জানান।

তিনি বলেন, “সায়েদাবাদ, মহাখালী ও গাবতলী বাস টার্মিনাল ছাড়া ১ এপ্রিল থেকে ঢাকা মহানগরীতে আন্তঃজেলা বাসের কোন কাউন্টার চালু করা যাবে না। ইতিমধ্যেই সায়েদাবাদ বাস টার্মিনাল সংস্কারের কাজ চলছে ও  বাকি দুটি টার্মিনাল সংস্কারের উদ্যোগ নেওয়া হবে।”

তাপস বলেন, “আমরা প্রায়ই দেখি জিগাতলা কলাবাগান, খিলগাঁও ও শহরের অন্যান্য অংশে অনেক বাস কাউন্টার রয়েছে। এগুলো যানজট ও অন্যান্য সমস্যার সৃষ্টি করে। এখন আমরা কঠোর হচ্ছি। সে কারণেই আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। আশা করি এই কার্যক্রমের মাধ্যমে গণপরিবহন ব্যবস্থাপনা আরও সুশৃঙ্খল হবে।”

“এপ্রিল থেকে সব বাসকে টার্মিনাল ব্যবহার করতে হবে”, যোগ করেন তিনি।

তিনি বাস মালিকদের টার্মিনালের ভিতরে তাদের বাস পার্ক করার আহ্বান জানান ও কাউকে তাদের বাস রাস্তায় রাখতে দেওয়া হবে না বলে হুঁশিয়ারি দেন।

বৈঠকে উপস্থিত ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, “আমরা বাস রুট যৌক্তিককরণের মাধ্যমে ঢাকার সড়কে শৃঙ্খলা আনতে কাজ করছি। আমরা প্রায়ই দেখি যে টার্মিনালের বাইরের রাস্তায় বাস রাখা হয় যা রাস্তায় বিশৃঙ্খলা সৃষ্টি করে।”

ডিএনসিসি মেয়র আরও বলেন, “২১, ২২ ও ২৬ নম্বর রুটে শুধুমাত্র নগর পরিবহনের বাস চলাচলের অনুমতি দেওয়া হবে এবং তা নিশ্চিত করতে ২০ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত গাড়ি চালানো হবে।”

চার চাকার লেগুনার মতো হিউম্যান হলারকেও তিন রুটে যেতে দেওয়া হবে না বলে জানান আতিকুল।

About

Popular Links