Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘বিইআরসি বিদ্যুতের দাম বৃদ্ধির ক্ষেত্রে দেরি করলে সিদ্ধান্ত নেবে সরকার’

নসরুল হামিদ বলেন, সরকার সাশ্রয়ী মূল্যে বিদ্যুৎ দিতে কাজ করে যাচ্ছে

আপডেট : ১৩ ডিসেম্বর ২০২২, ১০:০৯ পিএম

খুচরা বিদ্যুতের দাম বৃদ্ধির প্রস্তাব নিয়ে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) সিদ্ধান্ত নিতে দেরি করলে বিদ্যুৎ বিভাগ তাদের নিজস্ব সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) রাজধানীর একটি হোটেলে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি আয়োজিত “ইন্টিগ্রেটেড এনার্জি অ্যান্ড পাওয়ার মাস্টার প্ল্যান (আইইপিএমপি)” শীর্ষক স্টেকহোল্ডারদের বৈঠকের ফাঁকে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

অনুষ্ঠানে বিদায়ী জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকিও বক্তব্য দেন।

বিইআরসি আইন-২০১০ সংশোধনের পর জ্বালানি নিয়ন্ত্রকের ভূমিকা সম্পর্কে এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, “এটি সরকারকে গণশুনানির প্রক্রিয়া ছাড়াই বিদ্যুৎ ও জ্বালানির দাম বাড়ানোর স্বেচ্ছাচারী কর্তৃত্ব দেয়। যদি বিইআরসি খুব বেশি সময় নেয় তাহলে মূল্য সমন্বয় ইস্যুতে সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে সরকার নিজেই সিদ্ধান্ত নেবে।”

তিনি বলেন, “সাধারণত বিইআরসি মূল্য সমন্বয়ের বিষয়ে সিদ্ধান্ত নিতে তার নিজস্ব প্রক্রিয়া অনুসরণ করবে। তবে শুধুমাত্র জরুরি পরিস্থিতিতে সরকার সিদ্ধান্ত নেবে।”

বিইআরসি ২১ নভেম্বর থেকে প্রায় ১৯.৯২% বাল্ক বিদ্যুতের শুল্ক বাড়িয়েছে যা ১ ডিসেম্বর থেকে কার্যকর হবে।

পরবর্তীকালে, ভোক্তা পর্যায়ে খুচরা বিদ্যুতের শুল্ক একইভাবে ১৯ দশমিক ৪৪ শতাংশ বৃদ্ধি দেখে ছয়টি বিদ্যুৎ বিতরণ সংস্থা বিইআরসিতে তাদের নিজ নিজ প্রস্তাবনা জমা দেয়।

কিন্তু এক সপ্তাহের মধ্যে কমিশনের গণশুনানি এবং সিদ্ধান্তের জন্য অপেক্ষা না করে বিশেষ পরিস্থিতিতে নিজস্বভাবে জ্বালানি শুল্ক নির্ধারণের ক্ষমতা সরকারকে ক্ষমতায়নের জন্য ২৮ নভেম্বর মন্ত্রিসভা বিইআরসি অধ্যাদেশ-২০২২ এর একটি সংশোধনী অনুমোদন করে।

নসরুল হামিদ বলেন, “সরকার সাশ্রয়ী মূল্যে বিদ্যুৎ দিতে কাজ করে যাচ্ছে।”

তিনি আরও বলেন, “কিন্তু পরিস্থিতি সরকারের হাতে নেই কারণ আমাদের প্রাথমিক জ্বালানি আমদানির জন্য বিশ্ববাজারের ওপর নির্ভর করতে হবে।”

তিনি অবশ্য বলেন, “জ্বালানি মূল্যের বৈশ্বিক নিম্নমুখী প্রবণতার সঙ্গে সামঞ্জস্য রেখে সরকার পেট্রোলিয়াম জ্বালানির মূল্য সমন্বয়ের কথা ভাবছে।”

তিনি আরও বলেন, “আমরা বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে প্রতি তিন মাসে দাম সামঞ্জস্য করতে পারি কিনা তা আমরা কর্মকর্তাদের তা পরীক্ষা করতে বলেছি।”

About

Popular Links