Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিজ্ঞানী সেঁজুতি সাহা: ঢাকা লিট ফেস্টে সাহিত্য ও বিজ্ঞানের সম্মিলন ঘটেছে

বিজ্ঞান সাহিত্য ছাড়া চলে না, সাহিত্য বিজ্ঞান ছাড়া চলে না। ঢাকা লিট ফেস্টে সাহিত্য এবং বিজ্ঞানের সম্মিলন ঘটেছে বলে মন্তব্য করেছেন তরুণ বিজ্ঞানী সেঁজুতি সাহা

আপডেট : ০৬ জানুয়ারি ২০২৩, ০১:১৭ পিএম

বিজ্ঞান সাহিত্য ছাড়া চলে না, সাহিত্য বিজ্ঞান ছাড়া চলে না। ঢাকা লিট ফেস্টে সাহিত্য এবং বিজ্ঞানের সম্মিলন ঘটেছে বলে মন্তব্য করেছেন তরুণ বিজ্ঞানী সেঁজুতি সাহা।

শুক্রবার (৬ জানুয়ারি) ঢাকা লিট ফেস্টের দ্বিতীয় দিনে আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে এক আলোচনায় এ মন্তব্য করেন তিনি।

সেঁজুতি সাহা বলেন, “আমি যখন কানাডাতে বসবাস করতাম তখন আমি ভাবতাম, আমি যা যা শিখেছি সেগুলো কিভাবে দেশের মানুষের কাছে নিয়ে যাবো? আমি কীভাবে নিশ্চিত হবো যে আমার কাজ দিয়ে বাংলাদেশের মানুষ লাভবান হচ্ছে, যাদের কাছে আমি বড় হয়েছি। আমি যেটা নিয়ে কাজ করছিলেন কানাডায় সেসময় হয়তো সেটি বাংলাদেশের তেমন কোনো কাজে আসতো না। তার পেছনে কারণ হচ্ছে- সব জায়গায় বসে উদ্ভাবন করা যায় না। তাই আমি যখন বাংলাদেশে ফিরে আসলাম তখন নতুন কিছু উদ্ভাবনের কাজ করার চিন্তা করলাম।”

তিনি বলেন, “আমি কানাডায় লেখাপড়া করা অবস্থায় যখন উদ্ভাবনীর কথা ভাবতাম, তখন আমার প্রজেক্ট তখন ছিল অ্যাক্ট নোবেল এন্টিমাইক্রোবিয়াল ডেভেলপ করা। আমরা সবাই জানি যে ব্যাকটেরিয়া দিন দিন প্রতিরোধক হয়ে উঠছে অ্যান্টিবায়োটিকের বিরুদ্ধে। আমরা এই কাজ ভাইরাসকে ব্যবহার করছিলাম ব্যাকটেরিয়াকে ধ্বংস করার জন্য।”

আলোচনায় প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “এটি একটি চমৎকার আয়োজন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার লক্ষ্য ছিল তরুণদের জন্য প্রযুক্তি নির্ভর কর্মসংস্থান তৈরি করা; দ্রুত গতির ইন্টারনেট সেবা নিশ্চিত করা; সরকারি সেবা অনলাইনের মাধ্যমে মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়া। সেই লক্ষ্য পূরণে কাজ করছি আমরা।”

About

Popular Links