Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

জাতিসংঘের ৩ সংস্থার নির্বাহী বোর্ডের ভাইস-প্রেসিডেন্ট বাংলাদেশের মুহিত

সংস্থা তিনটি হচ্ছে- জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি), জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএফপিএ) ও প্রকল্প পরিষেবার জন্য জাতিসংঘের অফিস (ইউএনওপিএস

আপডেট : ১২ জানুয়ারি ২০২৩, ১০:৪১ এএম

জাতিসংঘের ৩টি গুরুত্বপূর্ণ সংস্থার নির্বাহী বোর্ডের ভাইস-প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মুহাম্মদ আবদুল মুহিত।

সংস্থা তিনটি হচ্ছে- জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি), জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএফপিএ) ও প্রকল্প পরিষেবার জন্য জাতিসংঘের অফিস (ইউএনওপিএস)। 

এটি বাংলাদেশকে বোর্ডের অন্যান্য সদস্য ও জাতিসংঘের এই তিনটি গুরুত্বপূর্ণ সংস্থার নেতৃত্বের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে এবং তাদের কাজের জন্য কৌশলগত দিকনির্দেশনা প্রদান করতে সক্ষম করবে।

মঙ্গলবার (১০ জানুয়ারি) কেনিয়ার রাষ্ট্রদূত বোর্ডের সভাপতি নির্বাচিত হন। অন্য সহ-সভাপতিরা হলেন কোস্টারিকা, ইউক্রেন ও তুরস্কের রাষ্ট্রদূত।

রাষ্ট্রদূত মুহিত জাতিসংঘ পিস বিল্ডিং কমিশনের বর্তমান চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন এবং গত বছর ইউএন উইমেনের নির্বাহী বোর্ডের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

ইউএনডিপি, ইউএনএফপিএ ও ইউএনওপিএস”র টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে মাঠ পর্যায়ে জাতিসংঘের উন্নয়ন এজেন্ডাকে এগিয়ে নেওয়ার জন্য নির্দিষ্ট ম্যান্ডেট রয়েছে।

ইউএনডিপি দারিদ্র্য বিমোচন ও টেকসই উন্নয়নের ওপর প্রাথমিক ফোকাসসহ জাতিসংঘের বৃহত্তম সংস্থা।

ইউএনএফপিএ জনসংখ্যা ও পরিবার পরিকল্পনা সংক্রান্ত বিষয়গুলো দেখভাল করে। অন্যদিকে ইউএনওপিএস শান্তি, উন্নয়ন ও মানবিক বিষয়গুলো নিয়ে কাজ করে।

About

Popular Links