Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিশ্ব ইজতেমায় মুসল্লিদের মধ্যে ছড়িয়েছে জ্বর-ঠাণ্ডা

মুসল্লিদের বেশিরভাগই অ্যাজমা, ডায়রিয়া ও জ্বরে আক্রান্ত হয়েছেন

আপডেট : ১৩ জানুয়ারি ২০২৩, ০৩:৪৩ পিএম

টঙ্গীর তুরাগতীরে বিশ্ব ইজতেমায় যোগ দেওয়া মুসল্লিরা ডায়রিয়া, অ্যাজমা, ঠাণ্ডা ও জ্বরে আক্রান্ত হচ্ছেন। রোগাক্রান্ত হয়ে অনেকেই শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতাল ও ইজতেমা ময়দানের পাশের বিভিন্ন ফ্রি মেডিকেল ক্যাম্পে চিকিৎসা নিয়েছেন।

চিকিৎসকরা বলছেন, শীতের হিমেল হাওয়া ও কুয়াশায় শীত জনিত নানা রোগে আক্রান্ত হচ্ছেন মুসল্লিরা। এছাড়া মহাসড়কের ফুটপাতসহ আশেপাশে খোলা স্থানে সামিয়ানা টাঙ্গিয়ে ও পলিথিন বিছিয়ে যেসব মুসল্লিরা অবস্থান করছেন তারা ধুলোবালি, শীত ও কুয়াশার কারণে জ্বর ও ঠাণ্ডায় আক্রান্ত হচ্ছেন। ওইসব মুসল্লিরা হাসপাতাল এবং ফ্রি মেডিকেল ক্যাম্পে চিকিৎসার জন্য ভিড় করছেন।

ময়দানের ১ নম্বর খিত্তায় অবস্থানরত গাজীপুর মহানগরের ভোগড়া এলাকার বাসিন্দা মাসুদ রানা জানান, পাশের ১৩ ও ১৪ নম্বর টয়লেট ভবনের সামনে থাকা হাউসের পানি ময়লাযুক্ত ও ময়লাগুলো অধিকাংশ সময় ভাসতে দেখা যাচ্ছে। ময়লাযুক্ত এ পানি রান্নাবান্না ও খাবারের কাজে ব্যবহার করছে মুসল্লিরা। এতে ডায়রিয়াসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে তারা।

হামদর্দ ফ্রি মেডিকেল ক্যাম্পের চিকিৎসক খোরশেদ আলম জানান, গত দুই দিনে দুই হাজার মুসল্লিকে চিকিৎসা সেবা দিয়েছেন তারা। তাদের মধ্যে বেশিরভাগই অ্যাজমা, ডায়রিয়া ও জ্বরে আক্রান্ত হয়েছেন।

টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালের পরিচালক মোহাম্মদ জাহাঙ্গীর আলম জানান, শুক্রবার দুপুর পর্যন্ত হাসপাতালে ১,৩১৩ জন মুসল্লিকে চিকিৎসা নিয়েছেন। তাদের মধ্যে একজন বিদেশিসহ ১০ জন ভর্তি ও তিনজনকে ঢাকায় স্থানান্তর করা হয়েছে। মুসল্লিরা বেশিরভাগই অ্যাজমা, ডায়রিয়া ও জ্বরে আক্রান্ত।

About

Popular Links