Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

বাহাদুর শাহ পার্ক থেকে বাণিজ্যিক স্থাপনা অপসারণের দাবি

পরিষদ নেতাদের দাবি- পার্কের ভেতরে রেস্তোরাঁ চালু করায় চুলার আগুনের কারণে গাছপালা ক্রমান্বয়ে শুকিয়ে যাচ্ছে

আপডেট : ২৫ জানুয়ারি ২০২৩, ০৯:৩৫ পিএম

পুরান ঢাকার ঐতিহাসিক বাহাদুর শাহ পার্কের ভেতরে বাণিজ্যিক স্থাপনা (রেস্তোরাঁ) অপসারণসহ তিন দফা দাবি জানিয়েছে ঐতিহাসিক বাহাদুর শাহ পার্ক ও পার্কের ঐতিহ্য সংরক্ষণ সংগ্রাম পরিষদ।

বুধবার (২৫ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের মাওলানা মোহাম্মদ আকরম খাঁ হলে এক সংবাদ সম্মেলনে এই দাবি জানান পরিষদের নেতারা।

পার্কের ভেতরে বাণিজ্যিক স্থাপনা (রেস্তোরাঁ) অপসারণ ছাড়াও সংগঠনটির অন্য দুই দাবি হলো- বাহাদুর শাহ পার্কে আগের মতো গোলাকার বেষ্টনী নির্মাণ এবং পার্কের ভেতরে থাকা শহীদ মিনারের মাথায় ১৮৫৭ সালের বীর শহীদদের স্মরণে লেখাটি পুনরায় স্থাপন।

সংবাদ সম্মেলনে ঐতিহাসিক বাহাদুর শাহ পার্ক ও পার্কের ঐতিহ্য সংরক্ষণ সংগ্রাম পরিষদের সদস্যসচিব আক্তারুজ্জামান খান বলেন, বাহাদুর শাহ পার্কের অভ্যন্তরে বাণিজ্যিক স্থাপনা নির্মাণ করা হয়েছে। যা বন্ধে এলাকাবাসী দাবি জানিয়ে আসছে। অন্যদিকে সিটি করপোরেশন জনগণের দাবি অযৌক্তিক সিদ্ধান্তে অনড় থেকে ইজারা দেওয়ার মাধ্যমে রেস্তোরাঁ চালু করার সুযোগ দিয়েছে।

আক্তারুজ্জামান খান বলেন, বাহাদুর শাহ পার্ক ১৮৫৭ সালের ভারতবর্ষের প্রথম স্বাধীনতা যুদ্ধের বীর শহীদদের রক্তে রঞ্জিত এক ঐতিহাসিক স্থান। স্বাধীনতা সংগ্রামের গৌরবময় ঐতিহ্যের ধারক ও স্মৃতিচিহ্ন হিসেবে দেশের মানুষের কাছে এটি অসীম গুরুত্ব বহন করে। এর মর্যাদা রক্ষা করা প্রতিটি দেশপ্রেমিক নাগরিকের একান্ত কর্তব্য।

পরিষদ নেতাদের দাবি- পার্কের ভেতরে রেস্তোরাঁ চালু করায় চুলার আগুনের কারণে গাছপালা ক্রমান্বয়ে শুকিয়ে যাচ্ছে। এতে পরিবেশের মারাত্মক ক্ষতি হচ্ছে।

ঐতিহাসিক বাহাদুর শাহ পার্ক ও পার্কের ঐতিহ্য সংরক্ষণ সংগ্রাম পরিষদের আহ্বায়ক ডা. মো. আব্দুল মান্নানের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে পরিষদের যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট আব্দুল ছাত্তার, হাজী মো. মুজাহিদ, মিরুজ্জামান খান মিরু ও সদস্য শাহ আলম ভূঁইয়া কাজী খসরু উপস্থিত ছিলেন।

About

Popular Links