Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

অগ্নিসংযোগের মামলায় খালেদার জামিনের বিরুদ্ধে করা আপিলের রায় ২ জুলাই

বিশেষ ক্ষমতা আইনের আওতায় করা রাষ্ট্রপক্ষের দায়েরকৃত আরেক মামলার লিভ-টু-আপিলের শুনানীও ২ জুলাই নির্ধারণ করেছেন সুপ্রিম কোর্ট

আপডেট : ২৪ জুন ২০১৮, ০২:৫৩ পিএম

অগ্নিসংযোগ ঘটিয়ে মানুষ হত্যার অভিযোগে দায়ের করা মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে হাইকোর্টের দেওয়া ছয় মাসের জামিন আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে রায়ের জন্য আগামী ২ জুলাই দিন নির্ধারণ করেছেন আপিল বিভাগ। ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি কুমিল্লায় এই মামলা দায়ের করা হয়।

উভয়পক্ষের শুনানি শেষে রবিবার (২৪ জুন) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ এই দিন নির্ধারণ করেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আর খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন খন্দকার মাহবুব হোসেন, এজে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন ও ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

বিশেষ ক্ষমতা আইনের আওতায় করা রাষ্ট্রপক্ষের দায়েরকৃত আরেক মামলার লিভ-টু-আপিলের শুনানীও ২ জুলাই নির্ধারণ করেছেন সুপ্রিম কোর্ট।  

গত ২৮ মে কুমিল্লার নাশকতার দুই মামলায় ৬ মাসের জামিন পান বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। পরে হাইকোর্টের জামিনাদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের আবেদন করে। এ নিয়ে আজ রবিবার আপিল বিভাগ শুনানি নিয়ে রায়ের দিন নির্ধারণ করেন।

২০১৫ সালের শুরুর দিকে ২০ দলীয় জোটের অবরোধ চলাকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চৌদ্দগ্রামে দুষ্কৃতিকারীদের ছোড়া পেট্রোল বোমায় একটি বাসের ৮ জন যাত্রী অগ্নিদগ্ধ হয়ে মারা যান এবং অন্তত ২০ জন আহত হন। ওই ঘটনায় দু’টি মামলা দায়ের করা হয়।

গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিশেষ আদালত ৫ বছরের কারাদণ্ড দেন খালেদা জিয়াকে। এর পরপরই তাঁকে জেলে পাঠানো হয়।  


About

Popular Links