Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভালোবাসা দিবসকে পুঁজি করে রংপুরে কোটি টাকা বাণিজ্যের আশা

ব্যবসায়ীরা বলছেন, প্রতি বছর ১৪ ফেরুয়ারি ভালোবাসা দিবস উপলক্ষে রংপুরে জমজমাট ফুলের ব্যবসা হয়। এটি চলে প্রায় সপ্তাহব্যাপী। আশপাশের জেলা ও উপজেলার অনেকেই রংপুরে এই সময়ে ঘুরতে আসেন

আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:২৫ পিএম

ভালোবাসা দিবস উপলক্ষে রংপুরে স্থায়ী ও ভ্রাম্যমাণ ফুলের দোকানগুলো ভরে উঠেছে দেশি-বিদেশি নানা বাহারি ফুলে। করোনাভাইরাস মহামারির পর এবার জমজমাট ব্যবসার আশা করছেন ব্যবসায়ীরা।

ব্যবসায়ীরা বলছেন, প্রতি বছর ভালোবাসা দিবস উপলক্ষে রংপুরে জমজমাট ফুলের ব্যবসা হয়। চলে প্রায় সপ্তাহব্যাপী। আশপাশের জেলা-উপজেলার অনেকেই রংপুরে এই সময়ে ঘুরতে আসেন। ফেব্রুয়ারিতে সব ঠিকঠাক থাকলে কোটি টাকার ফুল বিক্রি হবে।

এখন শুধু দেশি ফুলই নয়, রংপুরে ব্যাপক হারে বেড়েছে বিদেশি ফুলের চাহিদা। মানুষের রুচির পরিবর্তন হয়েছে। বিশেষ করে বিভিন্ন ধরনের গোলাপ, টিউলিপ, লিলি, থাই গোলাপসহ নানান ধরনের ফুলের ক্রেতা বেড়েছে।

শহরের হনুমানতলা মোড়, নিউ ইঞ্জিনিয়ার পাড়া এলাকায় গড়ে উঠেছে অর্ধশতাধিক বাহারি ফুলের দোকান। এসব এলাকায় ঘুরে দেখা গেছে, ব্যবসায়ীরা ফুলগুলোকে যত্ন নিয়ে সাজাচ্ছেন। কেউ তোড়া বানাচ্ছেন। বেশ ব্যস্ত ও উৎসবমুখর পরিবেশ দোকানগুলোতে।

ফুল ব্যবসায়ী মিন্টু মিয়ার সঙ্গে কথা হয় ঢাকা ট্রিবিউনের। তিনি জানান, আগ সাধারণত শাপলা, গাঁদা, লাল গোলাপের চাহিদা ছিল। এই ফুলগুলো দিয়ে মাথায় টোপড়, ফুলের চুড়ি, মালা বানানো হতো। এখন নানা বাহারি ফুলের চাহিদা বেড়েছে।

তিনি বলেন, “এছাড়া বিয়ে, জন্মদিন, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের অনুষ্ঠানে ফুল দিয়ে মঞ্চ সাজানো এখন ফ্যাশনে পরিণত হয়েছে। যেকোনো অনুষ্ঠানে লাখ টাকার ফুল দরকার হচ্ছে। ফলে ফুলের বাজার রংপুরে এখন বেশ ভালোই।”

রংপুরের রোকেয়া বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী আফসানা পারভীন ও সাবিহা তাবাসসুম এসেছেন ফুল কিনতে। তারা জানান, প্রিয়জনকে উপহার দেওয়ার নতুন ধরনের ফুল খুঁজছেন। অন্য বছরের তুলনায় এবার দাম দুই থেকে তিনগুণ বেড়েছে। তবুও কিনতে হচ্ছে। ফুল কিনতে এসে তো ফেরত যাওয়া যাচ্ছে না। যে ফুলটা পছন্দ হচ্ছে সেটির বদলে আরেকটি নিতে হচ্ছে।

নগরীর মডার্ন মোড় থেকে এসেছেন সরকারি চাকরিজীবী আহসান হাবিব। তিনি জানান, তার ছোট বোনের জন্মদিন উপলক্ষে ফুলের তোড়া কিনতে এসেছেন। তবে দাম বেশি হওয়ায় তাদের বিপাকে পড়তে হচ্ছে। বিশেষ করে বিদেশি ফুলগুলোর দাম বেশি রাখা হচ্ছে।

রংপুর ফুল ব্যবসায়ী সমিতির সভাপতি শফিকুল ইসলাম ঢাকা ট্রিবিউনকে বলেন, ফেব্রুয়ারি মাসজুড়ে অনেকগুলো জাতীয়-আন্তর্জাতিক দিবস রয়েছে। এই মাসে রংপুরের ফুল ব্যবসায়ীদের ব্যস্ত সময় যায়। আশা করছি, এ মাসে কোটি টাকার ফুল বিক্রি হবে।

About

Popular Links