Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

দুই দিনের প্রাণিসম্পদ প্রদর্শনীতে এক কোটি টাকার পাখি বিক্রি

মন্ত্রী বলেন, মানুষের পশু-পাখি পালনে আগ্রহ রয়েছে। এক কোটি টাকার বেশি মূল্যের পাখি বিক্রি হয়েছে প্রদর্শনীতে। বিদেশে বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি অর্জন করে চাকরির খোঁজে সময় নষ্ট না করে তরুণরা এখন কৃষক হচ্ছেন

আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:১১ পিএম

দুই দিনের প্রাণিসম্পদ প্রদর্শনীতে এক কোটি টাকারও বেশি মূল্যের পাখি বিক্রি হয়েছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম।

তিনি বলেছেন, “মানুষের পশু-পাখি পালনে আগ্রহ রয়েছে। এক কোটি টাকার বেশি মূল্যের পাখি বিক্রি হয়েছে প্রদর্শনীতে। পশু নয়, শুধু পাখি। বিদেশে বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি অর্জন করে চাকরির খোঁজে সময় নষ্ট না করে তরুণরা এখন কৃষক হচ্ছেন। অন্য ব্যক্তিরাও এই পেশা গ্রহণে উত্সাহিত হচ্ছেন।”

রবিবার (২৬ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে পুরাতন বাণিজ্য মেলা মাঠে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত দুই দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনীর সমাপনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

প্রাণিসম্পদমন্ত্রী বলেন, “সরকার প্রান্তিক পর্যায়ে প্রাণিসম্পদ কৃষকদের স্বাবলম্বী করতে এবং তাদের উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করতে সহায়তা করছে। কেবল প্রশিক্ষণই নয়, বিভিন্ন প্রযুক্তিগত সহায়তা ও উপকরণ কৃষকদের সরবরাহ করা হচ্ছে, যেন তারা স্বাবলম্বী হতে পারেন।”

তিনি আরও বলেন, “এবারের প্রাণিসম্পদ প্রদর্শনীতে অনেক বেসরকারি উদ্যোক্তা সম্পৃক্ত হয়েছেন। সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগে দৃষ্টিনন্দন, কার্যকর ও ফলপ্রসূ প্রাণিমেলা আয়োজন সম্ভব হয়েছে। এ প্রদর্শনীর মাধ্যমে সারা দেশে উদ্যোক্তা ছড়িয়ে দেওয়া সম্ভব হচ্ছে। তাদের অনুপ্রাণিত করা সম্ভব হচ্ছে।”

শ ম রেজাউল করিম বলেন, “করোনাকালে প্রাণিসম্পদ খাতের উৎপাদকরা বিপন্ন অবস্থায় ছিল। সরকার বিশেষভাবে পরিবহন ও বিপণনের ব্যবস্থা করেছে। ভোক্তাদের দোরগোড়ায় মাছ, মাংস, দুধ ডিম পৌঁছে দেওয়া হয়েছে। মাছ, মাংস, দুধ, ডিম উৎপাদন ও বিপণন কোনোভাবে যাতে বিঘ্নিত না হয়, সে ব্যবস্থা করা হয়েছে।

সমাপনী অনুষ্ঠান শেষে প্রাণিসম্পদ প্রদর্শনীতে অংশ নেওয়া নির্বাচিত সেরা উদ্যোক্তা ও খামারিদের বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার প্রদান করা হয়।

About

Popular Links