Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

সরিষার তেলকে টিসিবির পণ্য তালিকায় আনতে চায় সরকার

টিসিবির পণ্য তালিকায় সরিষার তেল অন্তর্ভুক্ত করা হলে তা কৃষকদের ন্যায্যমূল্য নিশ্চিত করতে সহায়তা করবে বলে মনে করছে কৃষি মন্ত্রণালয়

আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:১৩ পিএম

দেশের বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়ছে। এদিকে রোজা ঘনিয়ে আসছে। সে জন্য সরকার রোজার আগে এক দফা ও রোজার মধ্যে দুবার ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে ভর্তুকি মূল্যে কয়েকটি নিত্যপণ্য বিক্রির সিদ্ধান্ত নিয়েছে।

নিম্নআয়ের এক কোটি কার্ডধারী পরিবার এসব পণ্য কেনার সুযোগ পাবে। পণ্যগুলোর মধ্যে রয়েছে ডাল, চিনি, সয়াবিন, পেঁয়াজ, ছোলা ও খেজুর। এর মধ্যে ছোলা ও খেজুর শুধু ঢাকা মহানগরীতে বিতরণ করা হবে।

টিসিবির পণ্য তালিকায় সরিষার তেল অন্তর্ভুক্ত করার পরিকল্পনা করছে সরকার। কৃষি মন্ত্রণালয় বলছে, এই সিদ্ধান্তের ফলে বছরে প্রায় ১০ হাজার কোটি টাকার সমপরিমাণ বৈদেশিক মুদ্রা সাশ্রয় করা যাবে।

কৃষি মন্ত্রণালয় সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয়কে টিসিবির পণ্য তালিকায় ভোজ্যতেলের জায়গায় সরিষার তেল অন্তর্ভুক্ত করার অনুরোধ করেছে। ভোজ্যতেল উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন ও প্রায় ৪০% আমদানি নির্ভরতা কমানোর লক্ষ্যে কৃষি মন্ত্রণালয় তিন বছরের জন্য এই পরিকল্পনার কথা জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়কে।

টিসিবির পণ্য তালিকায় সরিষার তেল অন্তর্ভুক্ত করা হলে তা কৃষকদের ন্যায্যমূল্য নিশ্চিত করতে সহায়তা করবেও বলে মনে করছে কৃষি মন্ত্রণালয়। 

About

Popular Links