Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

আট বিভাগে ন্যাশনাল আর্থ অলিম্পিয়াডের কর্মশালা

‘বাংলাদেশ ইয়ুথ ইনভায়রনমেন্টাল ইনিশিয়েটিভ’ এই কর্মশালার আয়োজন করে। এতে দেশের বিভিন্ন স্কুল-কলেজের সাড়ে তিন হাজারের বেশি শিক্ষার্থী অংশ নেন

আপডেট : ১৮ মার্চ ২০২৩, ০৯:০৩ পিএম

প্রাকৃতিক জলাধার রক্ষণাবেক্ষণ ও সংরক্ষণের প্রতিপাদ্যে দেশের আটটি বিভাগীয় শহরে ন্যাশনাল আর্থ অলিম্পিয়াডের বিশেষ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। “বাংলাদেশ ইয়ুথ ইনভায়রনমেন্টাল ইনিশিয়েটিভ” এই কর্মশালার আয়োজন করে। এতে দেশের বিভিন্ন স্কুল-কলেজের সাড়ে তিন হাজারের বেশি শিক্ষার্থী অংশ নেন।

শনিবার (১৮ মার্চ) রাজধানীর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে ঢাকা বিভাগীয় পর্বের কর্মশালা অনুষ্ঠিত হয়। একই সময়ে দেশের বিভাগীয় শহরগুলোতেও এই কর্মশালা করা হয়। আয়োজক সংগঠনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, এ বছর দেশের বিভিন্ন স্কুল ও কলেজ থেকে সাড়ে তিন হাজারেরও বেশি শিক্ষার্থী ন্যাশনাল আর্থ অলিম্পিয়াডের প্রাথমিক পর্বে অংশগ্রহণ করেছেন। এদের মধ্যে ৩৫০ জন শিক্ষার্থী বিভাগীয় পর্বে উত্তীর্ণ হন। বিভাগীয় পর্বে উত্তীর্ণদের নিয়ে আয়োজন করা হবে “গ্রিন ডে ট্রেইনিং” নামের বিশেষ কর্মশালা। ওই কর্মশালায় দেশের পরিবেশ বিষয়ক জটিল সমস্যাগুলো সমাধানের নানা বিষয় নিয়ে আলোচনা করা হবে। 

শনিবারের কর্মশালায় অংশ নেওয়া শিক্ষার্থীদের পরে সনদ প্রদান করেন ঢাকায় নিযুক্ত মার্কিন দূতাবাসের ভারপ্রাপ্ত মুখপাত্র ব্রায়ান শিলার এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের সভাপতি ড. সাইফুল মোমেন। 

জানা গেছে, বিভাগীয় পর্বের এই সেরা প্রতিযোগীরা এপ্রিলের প্রথম সপ্তাহে ন্যাশনাল আর্থ অলিম্পিয়াডের জাতীয় পর্বে অংশগ্রহণ করবেন। জাতীয় পর্বের বিজয়ীরা আন্তর্জাতিক আর্থ সায়েন্স অলিম্পিয়াডে অংশ নেবেন। 

মার্কিন দূতাবাসের ভারপ্রাপ্ত মুখপাত্র ব্রায়ান শিলার বলেন, “মানুষ প্রজাতি হিসেবে অসাধারণ। আমি নিশ্চিত যে, মানুষের যৌথ প্রচেষ্টায় জলবায়ু পরিবর্তন মোকাবিলা করে একটি টেকসই বিশ্ব গঠন করা সম্ভব হবে।”

বাংলাদেশ ইয়ুথ ইনভায়রনমেন্টাল ইনিশিয়েটিভ একটি তারুণ্যনির্ভর অলাভজনক প্রতিষ্ঠান যারা ২০১২ সাল থেকে ন্যাশনাল আর্থ অলিম্পিয়াড আয়োজন করে আসছে। ন্যাশনাল আর্থ অলিম্পিয়াড হল একটি শিক্ষা আন্দোলন যা পৃথিবী ও পরিবেশ বিজ্ঞানকে বাংলাদেশের শিক্ষাব্যবস্থার মূলধারায় নিয়ে আসতে চায়।

About

Popular Links