Saturday, June 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

হ্যাকারের দখলে বিমানের ই-মেইল সার্ভার, তদন্তে কমিটি

হ্যাকাররা দশ দিনের সময় বেঁধে দিয়ে বিপুল পরিমাণ অর্থ দাবি করেছেন। তা দেওয়া না হলে তারা সব তথ্য ফাঁস করে দেওয়ার হুমকি দিয়েছেন

আপডেট : ২২ মার্চ ২০২৩, ০৩:২৪ পিএম

হ্যাকারের নিয়ন্ত্রণে চলে যাওয়া বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ই-মেইল সার্ভারটি পাঁচ দিনেও উদ্ধার করা যায়নি। হ্যাকাররা দশ দিনের সময় বেঁধে দিয়ে বিপুল পরিমাণ অর্থ দাবি করেছেন। তা দেওয়া না হলে তারা সব তথ্য ফাঁস করে দেওয়ার হুমকি দিয়েছেন। এতে ব্যাপক ব্যবসায়িক ক্ষতির মুখে পড়তে পারে বিমান।

এ ঘটনার তদন্তে একটি কমিটি করার কথা জানিয়েছেন বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী।

বুধবার (২২ মার্চ) সকালে এক অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, “ঘটনাটি তদন্তে একটি কমিটি গঠন করা হয়েছে। হ্যাকারদের আক্রমণে কোনো তথ্য ফাঁস হয়েছে কি-না তা এখনো জানা যায়নি।”

বিমান কর্মকর্তারা জানান, গত শুক্রবার বিমানের মেইল সার্ভার র‌্যানসমওয়্যারে আক্রান্ত হয়। র‌্যানসমওয়্যার হল বিশেষ এক ধরনের ম্যালওয়ার যা কম্পিউটার বা সার্ভারের নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে। তখন সেই সার্ভারে ঢুকতে গেলে কিংবা ফাইল খুলতে গেলে মুক্তিপণ দাবি করে হ্যাকাররা।

সার্ভার হ্যাকারের কব্জায় চলে যাওয়ায় গত শুক্রবার থেকে বিমানের নিজেদের মেইল থেকে অভ্যন্তরীণ ও বৈদেশিক যোগাযোগগুলো বন্ধ রয়েছে। ইমেইল যোগাযোগের তথ্যগুলো ফাঁস হয়ে যাওয়ার ঝুঁকিও রয়েছে। বিমানের অভ্যন্তরীণ কেনাকাটা, শিডিউল, বিলিং ইত্যাদি বিষয়ে ইমেইলে যোগাযোগ করে থাকেন কর্মকর্তারা।

About

Popular Links