Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

চট্টগ্রাম-৮ উপ-নির্বাচনে ভোটগ্রহণ চলছে

বৃহস্পতিবার সকাল ৮টায় এ আসনের ১৯০টি কেন্দ্রে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ শুরু হয়, যা একটানা বিকেল ৪টা পর্যন্ত চলবে

আপডেট : ২৭ এপ্রিল ২০২৩, ১২:৩৪ পিএম

আওয়ামী লীগের সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদের মৃত্যুতে শূন্য হওয়া চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-পাঁচলাইশ-চান্দগাঁও) আসনে উপনির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে।

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) সকাল ৮টায় এ আসনের ১৯০টি কেন্দ্রে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ শুরু হয়, যা একটানা বিকেল ৪টা পর্যন্ত চলবে।

নির্বাচনে বিএনপিসহ প্রধান বিরোধী রাজনৈতিক দলগুলো অংশ নেয়নি। আওয়ামী লীগ ও অন্যান্য ছোট রাজনৈতিক দল থেকে পাঁচজন প্রার্থী রয়েছেন।

এ উপনির্বাচনের প্রার্থী হয়েছেন মোট পাঁচজন। আওয়ামী লীগের নোমান আল মাহমুদ নৌকা প্রতীক নিয়ে, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সৈয়দ মুহাম্মদ ফরিদ উদ্দিন চেয়ার প্রতীক নিয়ে, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের সেহাব উদ্দিন মুহাম্মদ আব্দুস সামাদ মোমবাতি প্রতীক নিয়ে, ন্যাশনাল পিপলস পার্টি- এনপিপি'র কামাল পাশা আম প্রতীক নিয়ে এবং স্বতন্ত্র প্রার্থী রমজান আলী একতারা প্রতীকে ভোটের লড়াইয়ে আছেন।

সকালে নগরীর বহদ্দারহাট এলাকার এখলাছুর রহমান সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোট দেন নৌকার প্রার্থী নোমান আল মাহমুদ। 

উপ-নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ হাসানুজ্জামান ঢাকা ট্রিবিউনকে বলেন, “নির্বাচন শান্তিপূর্ণভাবে চলছে। কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কেউ অস্থিতিশীল পরিবেশ সৃষ্টির চেষ্টা করলে ছাড় দেওয়া হবে না।”

চট্টগ্রাম-৮ নির্বাচনী এলাকার মধ্যে কর্ণফুলী নদীর উত্তরে মহানগরীর চান্দগাঁও ও পাঁচলাইশ থানা এবং দক্ষিণে বোয়ালখালী উপজেলার একটি অংশ রয়েছে। এ আসনে মোট ভোটার ৫ লাখ ১৭ হাজার ৬৫২ জন। তাদের মধ্যে পুরুষ ২ লাখ ৬৩ হাজার ৫৪৩ জন এবং নারী ২ লাখ ৫৪ হাজার ১০৯ জন।

২০১৮ সালের নির্বাচনে মহাজোটের শরিক হিসেবে জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদ নেতা মইন উদ্দিন খান বাদল এ আসনে নির্বাচিত হন। ২০১৯ সালের ৭ নভেম্বর তার মৃত্যুতে নতুন করে ভোটের প্রয়োজন হয়।

এরপর ২০২০ সালের ১৩ জানুয়ারির উপ-নির্বাচনে জয়ী হয়ে সংসদে যান মোছলেম উদ্দিন আহমদ। তার মৃত্যুতে এখন সংসদের মেয়াদের আট মাস বাকি থাকতেই আবার উপ নির্বাচন হচ্ছে।

About

Popular Links