Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

অনেক বছর ধরে শেখ হাসিনাকে অনুসরণ করেন ঋষি সুনাক

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, তার দুই মেয়ে এবং স্ত্রী শেখ হাসিনার ভক্ত। সুনাক চান তার মেয়েরা যেন শেখ হাসিনার মতো নেতা হন

আপডেট : ০৬ মে ২০২৩, ১১:৫১ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অনেক বছর ধরে অনুসরণ করেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক। তিনি নিজেই এই স্বীকারোক্তি দিয়েছেন। বলেছেন, “শেখ হাসিনা একজন সফল অর্থনৈতিক নেতা।”

শুক্রবার (৫ মে) লন্ডন পল মলে কমনওয়েলথ সেক্রেটারিয়েটের মার্লবোরো হাউসের দ্বিপাক্ষিক বৈঠক কক্ষে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও  যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়।

এ বৈঠকের পর যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম জানান, “দ্বিপাক্ষিক বৈঠকে ঋষি সুনাক বাংলাদেশের প্রধানমন্ত্রীকে বলেন, আমি আপনাকে অনেক বছর ধরে অনুসরণ করছি। আপনি একজন সফল অর্থনৈতিক নেতা। 

সাইদা মুনা তাসনিম আরও বলেন, “যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বলেছিলেন যে তার দুই মেয়ে এবং স্ত্রী শেখ হাসিনার ভক্ত। সুনাক চান তার মেয়েরা যেন শেখ হাসিনার মতো নেতা হন।”  

ব্রিটিশ প্রধানমন্ত্রী বাংলাদেশের সমৃদ্ধির জন্য শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন। পাশাপাশি রোহিঙ্গাদের আশ্রয় এবং ভূমিহীন ও গৃহহীনদের সরকারি খরচে বাড়ি দেওয়া এবং জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে তার গৌরবময় ভূমিকারও প্রশংসা করেন ঋষি সুনাক। 

কোভিড-১৯ মহামারি পরবর্তী সময়ে ছয় শতাংশের বেশি অর্থনৈতিক প্রবৃদ্ধি বজায় রাখার কথা উল্লেখ করে সুনাক বলেন, বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি উল্লেখযোগ্য।  তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রীকে উন্নয়নের “রোল মডেল” হিসেবে অভিহিত করেন। 

৩৫ মিনিট ধরে চলা বৈঠকে দুই নেতা দুই দেশের পারস্পরিক সুবিধা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। 

সুনাক বলেন, আমাদের সম্পর্ক ৫০ বছরেরও বেশি সময় ধরে চমৎকার।  যুক্তরাজ্য বাংলাদেশের সাথে সম্পর্ককে মূল্য দেয়। 

বৈঠকের শুরুতে শেখ হাসিনা যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হওয়ার জন্য ঋষি সুনককে অভিনন্দন জানান। 

শেখ হাসিনা বলেন, “আপনি এত অল্প বয়সে প্রধানমন্ত্রী হয়েছেন। এমন তরুণদের নেতৃত্বে দেখে আমার ভালো লাগছে।”  

About

Popular Links