Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

নির্বাচনে লড়তে পারবেন না জাহাঙ্গীর, রায় হাইকোর্টের

গত ৭ মে মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেন স্বতন্ত্র প্রার্থী জাহাঙ্গীর আলম। তার করা রিট সরাসরি খারিজ করে দিয়েছেন হাইকোর্ট

আপডেট : ০৮ মে ২০২৩, ০৮:৩৯ পিএম

গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে প্রার্থিতা ফিরে পেতে সাবেক মেয়র জাহাঙ্গীর আলমের করা রিট সরাসরি খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (৮ মে) বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মুহাম্মদ মাহবুব উল ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন সিনিয়র অ্যাডভোকেট ফিদা এম কামাল ও এম কে রহমান। অন্যদিকে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

এর আগে গত ৩০ এপ্রিল যাচাই বাছাই শেষে ঋণখেলাপির অভিযোগে জাহাঙ্গীরের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন গাজীপুরের রিটার্নিং কর্মকর্তা। পরে ওই সিদ্ধান্তের বিরুদ্ধে জাহাঙ্গীরের করা আপিল না-মঞ্জুর করেন ঢাকা বিভাগীয় নির্বাচন কমিশনার মো. সাবিরুল ইসলাম। ফলে রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্ত বহাল থাকে।

গত ৭ মে মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেন স্বতন্ত্র প্রার্থী জাহাঙ্গীর আলম।

প্রসঙ্গত, ২০১৮ সালে গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে দলীয় প্রতীকে মেয়র নির্বাচিত হন জাহাঙ্গীর আলম। তবে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের শহীদদের নিয়ে বিতর্কিত মন্তব্যের অভিযোগে জাহাঙ্গীরকে দল থেকে বহিষ্কার করে ক্ষমতাসীন দল। এরপর জাহাঙ্গীর আলমকে গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র পদ থেকে বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগও রয়েছে।

ভবিষ্যতে সংগঠনের স্বার্থ পরিপন্থী ও শৃঙ্খলা ভঙ্গ না করার শর্তে জাহাঙ্গীর আলমকে ক্ষমা ঘোষণা করে আওয়ামী লীগ। এবার নির্বাচনে তাকে টিকেট দেয়নি আওয়ামী লীগ। তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোটের মাঠে নামার প্রস্তুতি নিয়েছিলেন। একইসঙ্গে তিনি ছিটকে গেলে যেন কোনো না কোনোভাবে ভোটের মাঠে থাকতে পারেন, সেই বন্দোবস্ত করতে মা জায়েদা খাতুনের মনোনয়নপত্র জমা দেন।

About

Popular Links