Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

১৮ বছরে ২,১০৮ কোটি টাকা ফেরত দিতে চায় বিমান

এর আগে বিমান এই টাকা তাদের পক্ষে দেওয়া সম্ভব না জানিয়ে মওকুফ করে দিতে বলেছিল

আপডেট : ২৩ মে ২০২৩, ১২:৩৯ এএম

পদ্মা অয়েল কোম্পানির কাছে ২০১১-১৮ সাল পর্যন্ত নেওয়া বকেয়া জেট ফুয়েলের মূল্য পরিশোধে ১৮ বছর সময় চেয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

প্রতিষ্ঠানটি প্রতি মাসে ১০ থেকে ১৫ কোটি টাকা করে পরিশোধ করবে। এতে বিমানের কাছে বকেয়া ২,১০৮ কোটি টাকা আদায়ে কোম্পানিটির ১৪০ থেকে ২১০ মাস সময় লাগবে।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের কর্মকর্তারা জানান, জুন মাসে প্রথম কিস্তি পাওয়া যাবে বলে। 

বিমান প্রতি মাসে ১০ কোটি টাকা পরিশোধ করলে এই টাকা ফেরত দিতে অন্তত সাড়ে ১৭ বছর সময় লাগবে। আর মাসে ১৫ কোটি টাকা দিলে সাড়ে ১১ বছরের বেশি সময় লাগবে।

পদ্মা অয়েলের কর্মকর্তারা বলছেন, টাকা না পাওয়ার চেয়ে ধীরে ধীরে পাওয়া ভালো।

এর আগে বিমান মোট বকেয়া ২০ কোটি টাকা ফেরত দিয়েছিল। এরপরে বাকি টাকা দিতে বিলম্ব করেছিল। এরপর এই টাকা তাদের পক্ষে দেওয়া সম্ভব না জানিয়ে মওকুফ করে দিতে বলেছিল।

বিমানে জেট ফুয়েল দেয় রাষ্ট্রীয় তেল বিপণন কোম্পানি পদ্মা অয়েল। তারা বিষয়টি বিপিসি এবং জ্বালানি বিভাগকে অবহিত করে। জ্বালানি বিভাগ থেকে বিষয়টি বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়কে জানালে বিমান ২০ কোটি টাকা পরিশোধ করে। পরে আবার দেওয়া বন্ধ করে দেয়।

টাকা আদায়ের লক্ষ্যে সর্বশেষ গত ২৮ নভেম্বর জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ থেকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে পত্র পাঠানো হয়। সবশেষ গত ১৬ ফেব্রুয়ারি পদ্মা অয়েল কোম্পানি বকেয়া পাওনা আদায়ের বিষয়ে বিমান বাংলাদেশকে চিঠি দেয়।

জ্বালানি বিভাগ সূত্র জানায়, গত ৪ এপ্রিল বাংলাদেশ বিমানের বকেয়া ও চলমান পাওনা আদায়ের বিষয়ে অর্থ বিভাগ ও সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সঙ্গে এ বিভাগের সচিব মহোদয়ের সভাপতিত্বে গত তারিখে একটি আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। ওই সভার সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য গত ১৭ এপ্রিল এ বিভাগ হতে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়কে অনুরোধ করা হয়।

পদ্মা অয়েলের ব্যবস্থাপনা পরিচালক মো. মাসুদুর রহমান জানান, আগামী মাস হতে ১০-১৫ কোটি টাকা করে বকেয়া পরিশোধ করা শুরু করবে বিমান।

তিনি জানান, এ বিষয়ে সার্বক্ষণিকভাবে বিমানের সঙ্গে যোগাযোগ রাখতে বলা হয়েছে।

About

Popular Links