Friday, June 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

নায়ক ফারুকের আসনে ভোট ১৭ জুলাই, হবে ব্যালটে

আগ্রহী প্রার্থীরা ১৫ জুন পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করতে পারবেন। মনোনয়ন বাছাই হবে ১৮ জুন। মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে ২৫ জুন পর্যন্ত

আপডেট : ০১ জুন ২০২৩, ০১:৫৭ পিএম

চলচ্চিত্র অভিনেতা ও সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন পাঠান ফারুকের মৃত্যুতে শূন্য হওয়া ঢাকা-১৭ আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

বৃহস্পতিবার (১ জুন) ইসি সচিবালয়ের প্রজ্ঞাপনে জানানো হয়, আগামী ১৭ জুলাই ওই আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন হবে ব্যালট পেপারে।

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে কমিশন সভায় এ নির্বাচনের দিনক্ষণ চূড়ান্ত করা হয়।

ঘোষিত তফসিল অনুযায়ী আগ্রহী প্রার্থীরা ১৫ জুন পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করতে পারবেন। মনোনয়ন বাছাই হবে ১৮ জুন। মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে ২৫ জুন পর্যন্ত। পরদিন হবে প্রতীক বরাদ্দ।

গত ১৫ মে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান চিত্রনায়ক ফারুক। তার মৃত্যুতে ঢাকা-১৭ আসন শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়।

সংসদের কোনো সদস্যপদ শূন্য হলে তার ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে। তবে প্রধান নির্বাচন কমিশনারের মতে, কোনো দৈব-দুর্বিপাকের কারণে এ নির্ধারিত মেয়াদের মধ্যে নির্বাচন সম্ভব না হলে পরবর্তী ৯০ দিনের মধ্যে ভোট করতে হবে। 

এ বছরের ডিসেম্বর বা আগামী বছরের জানুয়ারির মধ্যে জাতীয় নির্বাচন হওয়ার কথা রয়েছে। দ্বাদশ সংসদ নির্বাচনের আর সাত-আট মাস বাকি থাকতেই এ নির্বাচন করতে হচ্ছে।

About

Popular Links