Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

হজ নিয়ে লাল তালিকার ঝুঁকিতে বাংলাদেশ

রাজকীয় সৌদি সরকারের হজ ও ওমরা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, ৭ জুনের মধ্যে ৮০% ভিসা সম্পন্ন করতে হবে

আপডেট : ০৭ জুন ২০২৩, ০৮:৫৩ পিএম

পবিত্র হজ পালন নিয়ে ঝুঁকির মুখে পড়েছে বাংলাদেশ। বুধবারের (৭ জুন) মধ্যে ৮০% হজযাত্রীর ভিসা সম্পন্ন করতে না পারলে সংশ্লিষ্ট হজ অফিসকে লাল তালিকাভুক্ত করা হবে বলে সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয় দেশটিতে অবস্থিত বাংলাদেশ হজ অফিসকে জানিয়েছে।

মঙ্গলবার পর্যন্ত বাংলাদেশের হজযাত্রীদের ভিসা হয়েছে ৯৪,০৮০টি। ভিসার হার ৭৮%। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী ভিসা হয়েছে ৯১%। অন্যদিকে বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের ভিসা হয়েছে ৭৫%। ফলে সৌদির লাল তালিকাভুক্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে বাংলাদেশ।

সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয়ের আন্তর্জাতিক কোঅপারেশান বিভাগ এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, কিছু কিছু দেশের হজ অফিস লাল তালিকাভুক্ত হয়েছে। ফলে নানা পদক্ষেপ বাস্তবায়ন ও কার্যক্রম সম্পাদনে বেশ জটিলতা সৃষ্টি হচ্ছে। এসব কিছুর যাবতীয় দায়ভার সেসব হজ অফিসের ওপরই বর্তাবে। ৭ জুনের মধ্যে ভিসা ইস্যুর শতকরা ৮০% কাজ সম্পাদন করতে হবে। এর ব্যত্যয় ঘটলে সৌদি হজ মন্ত্রণালয় যে কোনো ধরনের কার্যকর পদক্ষেপ নেবে।

এ বছর বাংলাদেশ থেকে হজে অংশ নেবেন ১,২২,৫৫৮ জন।  ৬ জুন পর্যন্ত বাংলাদেশ থেকে সৌদি পৌঁছেছেন ৫৯,৬৫৫ জন হজযাত্রী।  এরমধ্যে সরকারি ব্যবস্থাপনার হজযাত্রী ৯,৩৫০ জন এবং বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রী ৫০,৩০৫ জন। বাংলাদেশ থেকে হজ ফ্লাইট শুরু হয়েছে ২১ মে। ফ্লাইট চলবে ২২ জুন পর্যন্ত।

সৌদি আরবের জেদ্দায় বাংলাদেশ হজ অফিসের কাউন্সেলর (হজ) মো. জহিরুল ইসলাম ৫ জুন এ বিষয়টি জানিয়ে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিবকে চিঠি দিয়েছেন।

সেখানে বলা হয়েছে, রাজকীয় সৌদি সরকারের হজ ও ওমরা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, ৭ জুনের মধ্যে ৮০% ভিসা সম্পন্ন করতে হবে। এ অবস্থায় হজ কার্যক্রম পরিচালনাকারী হজ এজেন্সিগুলোকে জরুরি ভিত্তিতে সব কার্যক্রম সম্পন্ন করার নির্দেশনা দেওয়ার অনুরোধ করা হলো।

হজ কাউন্সিলের চিঠি পেয়ে ৬ জুন ধর্ম বিষয়ক মন্ত্রণালয় হজ কার্যক্রম পরিচালনাকারী ৬০৩টি হজ এজেন্সিকে ৭ জুনের মধ্যে ৮০% হজযাত্রীর ভিসা প্রাপ্তি নিশ্চিত করার নির্দেশ দিয়েছে।

আশকোনায় হজ অফিসের পরিচালক মো. সাইফুল ইসলাম বলেন, হজের ভিসা দেয় সৌদি আরব। সব হজযাত্রীই ভিসা পাবেন। সৌদি কর্তৃপক্ষ চাচ্ছে দ্রুততার সঙ্গে কার্যক্রম পরিচালনা করতে। এ কারণে তারা সতর্ক করেছে। আমরা সেটাই বাস্তবায়ন করবো।

About

Popular Links