Friday, June 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

বরিশালে ‘বিএনপিবিহীন’ ভোটে যাচ্ছে আওয়ামী লীগ

বিসিসি নির্বাচনে অংশ নেওয়ায় মেয়রপ্রার্থীসহ ১৯ নেতাকে বহিষ্কার করেছে বিএনপি

আপডেট : ১২ জুন ২০২৩, ১২:৫২ এএম

বরিশাল সিটি কর্পোরেশনের (বিসিসি) পরিষদের নির্বাচন সোমবার (১২ জুন) অনুষ্ঠিত হবে। এজন্য সব প্রস্তুতি শেষ হয়েছে। আলোচিত এ নির্বাচনে অংশ নিচ্ছে না বিএনপি। নগরীতে দলীয় আধিপত্য ধরে রাখতে ক্ষমতাসীন দল সমর্থিত মেয়র প্রার্থীর জন্য এটিকে এসিড টেস্ট হিসেবে মনে করা হচ্ছে।

ভোটটিকে ঘিরে বিএনপি নিজেদের কর্মী ও সমর্থকদের ভোটের বিরুদ্ধে সতর্ক করছে। এজন্য তারা ওয়ার্ডভিত্তিক মনিটরিং সেল করেছে।

এ নির্বাচনে অংশ নেওয়ায় মেয়রপ্রার্থীসহ ১৯ নেতাকে বহিষ্কার করেছে বিএনপি।

এদিকে শনিবার (১২ জুন) ভোটের সময় পেশিশক্তির ব্যবহার ও অনিয়মের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে নির্বাচন কমিশন।

নগরীর ৫৮ বর্গকিলোমিটার এলাকায় ১২৬টি কেন্দ্রের ৮৯৪টি বুথের জন্য দেড় হাজার ইভিএম মেশিন বরাদ্দ রয়েছে। ১২৬টি ভোটকেন্দ্রের নিরাপত্তায় বসানো হয়েছে ১ হাজার ২০০ সিসিটিভি ক্যামেরা। যা ঢাকা থেকে মনিটরিং করবে নির্বাচন কমিশন।

রবিবার (১১ জুন) বেলা সাড়ে ১১টা থেকে বরিশাল শিশু একাডেমি প্রাঙ্গণ থেকে ইভিএম বণ্টন করা হয়েছে। নগরীতে বিশেষ মহড়া দিয়ে কঠোর নিরাপত্তার বিষয়টি জানান দিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা হুমায়ুন কবির বলেন, “১২৬টি কেন্দ্রের দেড় হাজার ইভিএম মেশিনসহ নির্বাচনী সামগ্রী প্রিজাইডিং অফিসারদের কাছে বুঝিয়ে দেওয়া হয়েছে।”

পুলিশ কমিশনার সাইফুল ইসলাম বলেন, “পুরো নির্বাচনী এলাকাকে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলতে সাড়ে ৪ হাজার আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন হবে। প্রতি কেন্দ্রে ১২ জন করে আনসার সদস্য মিলিয়ে ১ হাজার ৫১২ জন অনসার সদস্য কেন্দ্রে দায়িত্ব পালন করবেন। র্যাবের ১৬টি টিম থাকবে স্ট্রাইকিং ফোর্স হিসেবে।”

আওয়ামী লীগের মেয়র প্রার্থী আবুল খায়ের আবদুল্লাহ (খোকন সেনিয়াবাত) কালীবাড়ি রোডে সরকারি বরিশাল কলেজ কেন্দ্রে, জাতীয় পার্টির প্রার্থী ইকবাল হোসেন তাপস গোরস্থান রোডের সৈয়দ আবদুল মান্নান ডিডিএফ আলিম মাদ্রাসা কেন্দ্রে, ইসলামী আন্দলান বাংলাদেশের মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করিম শহরের একটি রব সেরনিয়াবাত মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দেবেন।

ইকবাল হোসেন তাপস অভিযোগ করেন, “ক্ষমতাসীন দলের লোকজন ভোটকে প্রভাবিত করার নীলনকশা তৈরিতে জড়িত রয়েছে।”

রবিবার নগরীতে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “এখনও এখানে লেভেল প্লেয়িং ফিল্ড নেই এবং প্রশাসন তাদের নিরপেক্ষতা দেখাতে ব্যর্থ হয়েছে।”

আওয়ামী লীগের সহায়তায় অনুপ্রবেশকারীরা ভোটারদের ঘুষ দিচ্ছে বলেও অভিযোগ করেন তাপস।

তিনি বলেন, “ক্ষমতাসীন দলের লোকজন নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করছে।”

এদিকে উন্নয়নের প্রশ্নে সাধারণ ভোটারদের পাশাপাশি বিএনপি সমর্থকরাও তাকে ভোট দেবেন বলে আশা প্রকাশ করেন খোকন।

আওয়ামী লীগ প্রার্থী বর্তমান মেয়র সেরনিয়াবাত সাদিকের চাচা, যাকে অন্যান্য অভিযোগের মধ্যে দলীয় কোন্দলের কারণে দলীয় মনোনয়ন প্রত্যাখ্যান করা হয়েছিল।

About

Popular Links