Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

মাদকের কারবারে বছরে পাঁচ হাজার কোটি টাকা পাচার

আঙ্কটাডের প্রতিবেদন অনুযায়ী, মাদকের অবৈধ অর্থপ্রবাহের দিক থেকে বিশ্বে প্রথম অবস্থানে রয়েছে মেক্সিকো। এরপর যথাক্রমে রয়েছে কলম্বিয়া, ইকুয়েডর, পেরু ও বাংলাদেশ

আপডেট : ১২ জুন ২০২৩, ০৭:০৪ পিএম

মাদক কারবারের মাধ্যমে দেশ থেকে কোটি কোটি ডলার পাচার হচ্ছে দেশ থেকে। দেশ থেকে বছরে চোরাকারবারের মাধ্যমে ৪৮১ মিলিয়ন মার্কিন ডলার বা প্রায় ৫,১৪৭ কোটি টাকা পাচার করা হচ্ছে।

বৃহস্পতিবার (৮ জুন) ইউনাইটেড নেশনস কনফারেন্স অন ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট (আঙ্কটাড) এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করেছে। 

২০১৭ থেকে ২০২১ সাল পর্যন্ত পাঁচ বছরের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে মাদকের মাধ্যমে অবৈধ অর্থপ্রবাহের এই চিত্র প্রথমবারের মতো তুলে ধরেছে আঙ্কটাড।

এতে বাংলাদেশসহ বিশ্বের ৯টি দেশের মাদকসংশ্লিষ্ট অবৈধ অর্থপ্রবাহের অনুমানভিত্তিক হিসাব তুলে ধরেছে সংস্থাটি। অন্য দেশগুলো হলো আফগানিস্তান, কলম্বিয়া, ইকুয়েডর, মালদ্বীপ, মেক্সিকো, মিয়ানমার, নেপাল ও পেরু।

আঙ্কটাডের প্রতিবেদন অনুযায়ী, মাদকের অবৈধ অর্থপ্রবাহের দিক থেকে বিশ্বে প্রথম অবস্থানে রয়েছে মেক্সিকো। এরপর যথাক্রমে রয়েছে কলম্বিয়া, ইকুয়েডর, পেরু ও বাংলাদেশ।

তালিকায় থাকা পাঁচ এশিয়ান দেশের মধ্যে বাংলাদেশ ছাড়াও আছে মালদ্বীপ, নেপাল, আফগানিস্তান ও মিয়ানমার।

আঙ্কটাডের প্রতিবেদনে বলা হয়, ইয়াবা, হেরোইনসহ বিভিন্ন ধরনের মাদক বাংলাদেশে ঢুকছে। আর মাদক কেনার অর্থ বাংলাদেশ থেকে পাচার হয়ে যাচ্ছে। এশিয়ার যে পাঁচটি দেশের মাদকসংশ্লিষ্ট অবৈধ অর্থপ্রবাহের চিত্র তুলে ধরা হয়েছে, এর মধ্যে বাংলাদেশ, মালদ্বীপ ও নেপাল থেকে অর্থ পাচার বেশি হয়। অন্যদিকে বিভিন্ন দেশে মাদক বিক্রি করে বিপুল পরিমাণ অর্থ আয় করছেন আফগানিস্তান ও মিয়ানমারের মাদক ব্যবসায়ীরা।

About

Popular Links