Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

মেট্রোরেল পুলিশের প্রধান হলেন ডিআইজি জিহাদুল কবির

মে মাসে এ বিশেষ ইউনিটের প্রধান হিসেবে পুলিশের একজন উপ-মহাপরিদর্শকের (ডিআইজি) নেতৃত্বে ২৩১ জনের জনবল চূড়ান্ত করা হয়

আপডেট : ১৩ জুন ২০২৩, ১১:৩০ পিএম

মেট্রোরেলের নিরাপত্তায় গঠন করা “ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) পুলিশের” প্রধান হয়েছেন শিল্পাঞ্চল পুলিশের মহাপরিদর্শক (ডিআইজি) জিহাদুল কবির।

মঙ্গলবার (১৩ জুন) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। রাষ্ট্রপতির আদেশক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপসচিব সিরাজাম মুনিরা ওই প্রজ্ঞাপনে সই করেছেন।

এর আগে, মে মাসে এ বিশেষ ইউনিটের প্রধান হিসেবে পুলিশের একজন উপ-মহাপরিদর্শকের (ডিআইজি) নেতৃত্বে ২৩১ জনের জনবল চূড়ান্ত করা হয়।

এমআরটি পুলিশের প্রথম পুলিশ সুপার হিসেবে দায়িত্ব পেয়েছেন পুলিশ সুপার মো. শফিকুল ইসলাম ও অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে দায়িত্ব পেয়েছেন সদ্য পদোন্নতি পাওয়া মাহমুদ খান।

রাষ্ট্রপতির আদেশক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপসচিব সিরাজাম মুনিরা স্বাক্ষরিত এ প্রজ্ঞাপন প্রকাশ করা হয়।

মে মাসে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের প্রজ্ঞাপনে বলা হয়, এমআরটি মেট্রোরেল সুষ্ঠুভাবে পরিচালনা ও ব্যবস্থাপনায় নিরাপত্তা নিশ্চিত করতে তিনটি ক্যাডার পদ ও ২২৮টি নন-ক্যাডার পদসহ মোট ২৩১টি পদ সৃজন এবং ১৫টি যানবাহন টিওঅ্যান্ডই ভুক্তকরণ হয়েছে।

কেন্দ্রীয় প্রশাসনিক কাজের জন্য সৃষ্ট পদের মধ্যে রয়েছে– একজন ডিআইজি, একজন পুলিশ সুপার, দুই জন পরিদর্শক, একজন ইন্সপেক্টর (নিরস্ত্র), একজন ইন্সপেক্টর (সশস্ত্র), দুই জন এসআই (নিরস্ত্র), দুই জন এসআই (সশস্ত্র), তিন জন এএসআই (নিরস্ত্র), চার জন এএসআই (সশস্ত্র), পাঁচ জন নায়েক, ১০ জন কনস্টেবল, একজন কম্পিউটার অপারেটর, একজন হিসাবরক্ষক, একজন উচ্চমান সহকারী ও অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক দুই জন।

এমআরটি লাইন-৬-এর জন্য পদ– একজন অতিরিক্ত পুলিশ সুপার, ছয় জন ইন্সপেক্টর (নিরস্ত্র), দুই জন এসআই (নিরস্ত্র), ৩৪ জন এএসআই (নিরস্ত্র) ও ১৫৩ জন কনস্টেবল।

যানবাহন হিসেবে থাকছে একটি জিপ, চারটি পিকআপ ও ১০টি মোটরসাইকেল।

About

Popular Links