Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

উখিয়ার ক্যাম্পে গোলাগুলিতে রোহিঙ্গা তরুণের মৃত্যু

ক্যাম্পে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সোমবার সকালে উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্প-৮ ওয়েস্টে এ গোলাগুলির ঘটনা ঘটে

আপডেট : ১৯ জুন ২০২৩, ০৪:৫৯ পিএম

কক্সবাজারের উখিয়ার ক্যাম্পে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুই সন্ত্রাসী গ্রুপের গোলাগুলিতে ইমান হোসেন (১৮) নামে এক রোহিঙ্গা যুবকের মৃত্যু হয়েছে। এ সময় আহত হয়েছেন আরও একজন।

সোমবার (১৯ জুন) সকালে উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্প-৮ ওয়েস্টে এ গোলাগুলির ঘটনা ঘটে। ইমান বালুখালী রোহিঙ্গা ক্যাম্প-১০ ব্লকের বাসিন্দা।

উখিয়ার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মোহাম্মদ আলী জানান, ক্যাম্পে দুই সন্ত্রাসী গ্রুপের মাঝে গোলাগুলির ঘটনায় এক রোহিঙ্গা নিহত হয়েছে। এ ঘটনার সঙ্গে জড়িতদের ধরতে অভিযান চলছে। তবে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে এ ঘটনা ঘটেছে।

১৯৭৮ সাল থেকে বাংলাদেশে অনুপ্রবেশ শুরু করে মিয়ানমারের রোহিঙ্গারা। বর্তমানে ১২ লাখ রোহিঙ্গা বাংলাদেশে বাস করছে। যার মধ্যে বেশিরভাগ সামরিক দমন-পীড়নের মুখে ২০১৭ সালে বাংলাদেশে পালিয়ে আসে।

রোহিঙ্গা সমস্যা সমাধানে প্রচেষ্টা চালাচ্ছে সরকার। পাঁচ বছরেরও বেশি সময় ধরে বাংলাদেশে বসবাস করা মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকরা দিনদিন বাংলাদেশের জন্য ঝুঁকি হয়ে দাঁড়াচ্ছে। 

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এ সম্পর্কে সম্প্রতিক সময়ে বলেছেন, “কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে রোহিঙ্গারা নিজেরা সংঘর্ষে জড়িয়ে পড়ছে। মিয়ানমার বাংলাদেশ সীমান্তে কাঁটাতারের বেড়া থাকলেও সেসব কাঁটাতারের বেড়া কেটে রোহিঙ্গারা মিয়ানমার থেকে ইয়াবা নিয়ে আসছে। রোহিঙ্গা ক্যাম্পগুলোয় এ ধরনের ঘটনা প্রতিনিয়ত ঘটছে। ওখানে আমাদের পুলিশ দায়িত্ব পালন করছে। এছাড়া এপিবিএন আর্মড পুলিশ ব্যাটালিয়ন সশস্ত্র সেখানে নিয়োজিত রয়েছে। আমি বলছি তারা আমাদের জন্য বিষফোঁড়া হবে।”

About

Popular Links