Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

ফেসবুকে বিজ্ঞাপন দিয়ে জালনোট বিক্রি করতেন চাকরিচ্যুত বিজিবি সদস্য

সোমবার দুই লাখ টাকার জাল নোট, জাল নোট তৈরির সরঞ্জামসহ ওই তিনজনকে গ্রেপ্তার করা হয়

আপডেট : ২০ জুন ২০২৩, ০৮:৩৭ পিএম

ফটোশপ ও গ্রাফিকসের মাধ্যমে জালনোট তৈরির পর ফেসবুকে বিজ্ঞাপন দিয়ে বিক্রি করার অভিযোগে ঢাকার উত্তরখান এলাকা থেকে তিনজনকে গ্রেপ্তার করেছে র‍্যাব। সংস্থাটি বলছে, এই চক্রের প্রধান বিজিবির চাকরিচ্যুত সদস্য।

মঙ্গলবার (২০ জুন) দুপুরে ঢাকার টিকাটুলিতে র‌্যাব-৩-এর কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এই তথ্য জানান র‌্যাব-৩-এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ।

সোমবার দুই লাখ টাকার জাল নোট, জাল নোট তৈরির সরঞ্জামসহ ওই তিনজনকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তাররা হলেন- শাহজাদা আলম (৩৩), মাহেদী হাসান (১৯) ও আবু হুরায়রা ওরফে তুষার (২২)। এই তিনজনের মধ্যে চক্রের প্রধান শাহজাদা আলম। অপর দুজন তার সহযোগী।

র‍্যাব জানায়, গ্রেপ্তার মাহেদী ফটোশপ এবং গ্রাফিকসের কাজ জানতেন। অনলাইন বিভিন্ন প্ল্যাটফর্ম ব্যবহার করে জাল নোট তৈরির কৌশল রপ্ত করেছেন তিনি। সামাজিক যোগাযোগমাধ্যমে এই তিনজনের পরিচয় হয়। এরপর তারা জাল নোট তৈরির কাজ শুরু করেন। তারা গত ছয় মাস ধরে জাল টাকা তৈরি করছিল। এসব জাল নোট সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বিক্রি করতেন তারা।

সংস্থাটি আরও জানায়, জাল নোট কিনতে আগ্রহী এমন ব্যক্তিদের সঙ্গে ফেসবুক পেজ ও গ্রুপ ব্যবহার করে যোগাযোগ করতেন শাহজাদা ও তার সহযোগীরা। পরে আগ্রহী ব্যক্তিদের সঙ্গে দেখা করে জাল নোট দিতেন।

চক্রের প্রধান শাহজাদার পরিচয় দিয়ে র‍্যাব জানায়, তিনি পঞ্চগড়ের তেঁতুলিয়ার বাসিন্দা। তিনি ২০০৮ সালে বর্ডার গার্ড বাংলাদেশে (বিজিবি) যোগদান করেন। নৈতিক স্খলন ও শৃঙ্খলাভঙ্গের দায়ে ২০২০ সালে তিনি চাকরিচ্যুত হন।

About

Popular Links