Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

প্রধান বিচারপতি: দেশে বিচারাধীন মামলা ৪০ লাখ

প্রধান বিচারপতি বলেন, স্বাধীন হওয়ার পর বাংলাদেশকে অনেক সমস্যা মোকাবিলা করতে হয়েছে। দেশ সমৃদ্ধির দিকে এগিয়ে যাচ্ছে। এই গতিশীল রাষ্ট্র ব্যবস্থার সঙ্গে সঙ্গতি রেখে আমাদের দায়িত্ব জুডিশিয়ালিকে এগিয়ে নিয়ে যাওয়া

আপডেট : ২৬ জুন ২০২৩, ০৬:৩৭ পিএম

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন, “সারাদেশে প্রায় ৪০ লাখ মামলা বিচারাধীন রয়েছে। বাদী-বিবাদী মিলে প্রতিদিন লাখ লাখ লোক দেশের আদালত প্রাঙ্গনে আসা-যাওয়া করেন।” আইনজীবীদের সহযোগিতা এবং অন্যান্য সাপোর্ট পাওয়া গেলে মামলার জট মোকাবিলা করা সম্ভব বলে মনে করেন তিনি।

সোমবার (২৬ জুন) দুপুরে মানিকগঞ্জ জেলা জজ আদালত প্রাঙ্গনে বিচারপ্রার্থীদের জন্য ন্যায়কুঞ্জ নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

প্রধান বিচারপতি বলেন, “স্বাধীন হওয়ার পর বাংলাদেশকে অনেক সমস্যা মোকাবিলা করতে হয়েছে। দেশ সমৃদ্ধির দিকে এগিয়ে যাচ্ছে। এই গতিশীল রাষ্ট্র ব্যবস্থার সঙ্গে সঙ্গতি রেখে আমাদের দায়িত্ব জুডিশিয়ালিকে এগিয়ে নিয়ে যাওয়া।”

হাসান ফয়েজ সিদ্দিকী বলেন, “গত কয়েক বছরে অর্থাৎ ২০২০ এবং ২০২১ সালে করোনাভাইরাসের কারণে মামলার কার্যক্রমে কিছুটা গতি কমে যায়। ২০২২ সালে এসে এই গতি বেড়েছে। দেশের ৩৬টি জেলায় মামলার নিষ্পত্তির হার একশোর বেশি। আমরা হিসাব করে দেখেছি যদি মামলার গতি বাড়াতে পারি তাহলে আগামী ৫-৬ বছরের ভেতর মামলার জট কমাতে পারবো।”

About

Popular Links