Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘সরকারের কাজে অভিযোগ থাকতে পারে, দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র ঠিক না’

ড. মোমেন বলেন, যেসব দেশ উন্নতি করে সে দেশকে দাবিয়ে রাখতে কিছু দেশি বিদেশি শক্তি কাজ করে

আপডেট : ২৭ জুন ২০২৩, ০৭:০৩ পিএম

সরকারের বিরুদ্ধে যে কারো অভিযোগ থাকতে পারে, কিন্তু দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করা ঠিক না বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।

মঙ্গলবার (২৭ জুন) দুপুরে সিলেট সদর উপজেলার খাদিমনগর ইউনিয়নে দরিদ্র মানুষের মধ্যে প্রধানমন্ত্রীর ঈদ উপহার বিতরণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

ড. মোমেন বলেন, “যেসব দেশ উন্নতি করে সে দেশকে দাবিয়ে রাখতে কিছু দেশি বিদেশি শক্তি কাজ করে।”

মন্ত্রী বলেন, “অনেক যাচাই-বাছাই করে জাতিসংঘে শান্তিরক্ষী বাহিনীর সদস্য নেওয়া হয়। এটা সবাই জানে।”

জাতীয় সংসদ নির্বাচন ঘিরে দেশি-বিদেশি ষড়যন্ত্র রয়েছে উল্লেখ করে ড. মোমেন বলেন, “যেসব দেশ উন্নতি করে সেসব দেশকে দাবিয়ে রাখতে দেশি-বিদেশি শক্তি কাজ করে। বাংলাদেশ এখন বিদেশিদের কাছ থেকে অল্প সহায়তা নেয়, কিন্তু বিদেশিরা চায় বাংলাদেশ তাদের কাছে হাত পাতবে, সাহায্য নেবে, এতে করে তারা তাদের ইচ্ছেমতো দেশটাকে পরিচালনা করতে পারবে।”

তিনি বলেন, “আমাদের ১ লাখ ৮৬ হাজার শান্তিরক্ষী বাহিনী বিশ্বের বিভিন্ন জায়গায় শান্তিরক্ষায় সাহায্য করছে। এখন কিছু সংস্থা মনগড়া তথ্য দিচ্ছে, তবে তাদের যেটি উদ্দেশ্য তা তারা বলছে না। তারা চায় বাংলাদেশকে দাবিয়ে রাখতে। এই উদ্দেশ্য মহৎ নয়। তারা চায় জাতিসংঘে বাংলাদেশের শান্তিরক্ষী বাহিনী না গেলে আর্মির মধ্যে অসন্তোষ দেখা দেবে। আর ইউএন কখনও যাচাই-বাছাই না করে শান্তিরক্ষা মিশনে নিয়োগ দেয় না। এদিক দিয়ে আমরা সবসময়ই সফলকাম হয়েছি।”

শুক্রবার জাতিসংঘের পিস অপারেশন বিভাগের আন্ডার সেক্রেটারি জেনারেল জ্যঁ পিয়েরে ল্যাক্রোইক্সের বাংলাদেশ সফরকালে তার উদ্দেশে অ্যামনেস্টি এক আহ্বান জানিয়ে বলেছে, “মানবাধিকার লঙ্ঘনে জড়িতরা যাতে শান্তিরক্ষা মিশনে নিয়োজিত হতে না পারে, সেটি নিশ্চিত করতে হবে।”

About

Popular Links