Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

৩০ ঘণ্টায় ঢাকায় ১৪৫ মিলিমিটার বৃষ্টি

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঢাকায় গত ৩০ ঘণ্টায় ১৪৫ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে

আপডেট : ২৯ জুন ২০২৩, ০১:২২ পিএম

টানা বৃষ্টির মধ্যেই পবিত্র ঈদ-উল-আজহা পালন করছেন ঢাকা নগরবাসী। 

বৃহস্পতিবার (২৯ জুন) আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঢাকায় গত ৩০ ঘণ্টায় ১৪৫ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। রাজধানীসহ সারাদেশে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অব্যাহত রয়েছে। 

বৃহস্পতিবার দুপুরে আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক সংবাদমাধ্যমকে বলেন, “বুধবার সকাল ৬টা থেকে বৃহস্পতিবার দুপুর ১২টা পর্যন্ত ৩০ ঘণ্টায় ১৪৫ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। ঢাকায় আরও দুই দিন হালকা থেকে মাঝারি বৃষ্টি থাকবে। তবে ভারী বৃষ্টি থাকবে না।” 

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর প্রভাবে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারাদেশের দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এখনকার বৃষ্টির কারণ হলো মৌসুমি বায়ু। চলতি মাসের ৮ তারিখে এটি বাংলাদেশে প্রবেশ করেছে। সাধারণত ৩১ মে মৌসুমি বায়ু দেশের প্রবেশ করে। এবার তাতে দেরি হয়েছে। তবে ৮ তারিখের পর দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়।

এরপর তা কমে গেলেও গত সোমবার থেকে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি শুরু হয়। গত মঙ্গলবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়তে থাকে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

About

Popular Links