Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

বৃষ্টি অব্যাহত থাকলে দেশের নিম্নাঞ্চলে স্বল্পমেয়াদী বন্যার শঙ্কা

বৃষ্টিপাত ধারাবাহিকভাবে হলে দেশের নিম্নাঞ্চলে স্বল্পমেয়াদী বন্যা হতে পারে বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র

আপডেট : ৩০ জুন ২০২৩, ০৬:৫৮ পিএম

উজানে এবং দেশের ভেতরে তিন দিন ধরে টানা বৃষ্টি হচ্ছে। বৃষ্টিপাত ধারাবাহিকভাবে হলে দেশের নিম্নাঞ্চলে স্বল্পমেয়াদী বন্যা হতে পারে বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

আবহাওয়া অধিদপ্তর জানিনয়েছে, বৃষ্টির এই ধারাবাহিকতা আরও কয়েকদিন থাকতে পারে। ফলে বন্যার শঙ্কা প্রকট হতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, দেশের উত্তর-পূর্বাঞ্চলের সকল প্রধান নদ-নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। আবহাওয়া সংস্থাসমূহের তথ্য অনুযায়ী আগামী ৭২ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চল ও উজানে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।

এর প্রভাবে সুরমা, কুশিয়ারা, যদুকাটা, সারিগোয়াইন, সোমেশ্বরির পানি দ্রুত বৃদ্ধি পেয়ে সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা জেলার কিছু নিম্নাঞ্চলে স্বল্পমেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি করতে পারে। একই সঙ্গে আগামী ২৪ ঘণ্টায় তিস্তা নদীর ডালিয়া পয়েন্টে বিপৎসীমার কাছাকাছি অবস্থান করতে পারে।

তবে ব্রহ্মপুত্র-যমুনা ও পদ্মা নদ-নদীগুলোর পানি কমছে। অপরদিকে গঙ্গা নদীর পানি স্থিতিশীল আছে। যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের কর্মকর্তা পার্থ প্রতীম বড়ুয়া জানান, উজানে ভারী বৃষ্টির কারণে দেশের উত্তর পূর্বাঞ্চলের নদীগুলোর পানি বাড়ছে। এই বৃষ্টি ক্রমাগত হতে থাকলে সিলেট ও সুনামগঞ্জ এলাকার নিম্নাঞ্চলে স্বল্পমেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে চট্টগ্রামে ১৩৮ মিলিমিটার। এছাড়া নিকলিতে ১০৯,  মোংলায় ৯৮, ভোলায় ৬২, ঈশ্বরদীতে ৫৮, খেপুপাড়ায় ৫১, তেতুলিয়ায় ৫০, দিনাজপুরে ৪৭, শ্রীমঙ্গলে ৪৫, নেত্রকোণায় ৩৯, তাড়াশে ৩৮, ঢাকায় ৩৬, সিলেটে ৩৫, পটুয়াখালীতে ৩২, মাদারীপুরে ৩১, মাইজদী কোর্ট ও রাঙামাটিতে ২৯, চাঁদপুরে ২৬, চুয়াডাঙ্গায় ২২, হাতিয়া ও খুলনায় ২০, টাঙ্গাইল ১৮, ফরিদপুর ১৭, ময়মনসিংহ ও বরিশালে ১৪, গোপালগঞ্জ ১৩, ডিমলা ও সাতক্ষীরা ১১, কুমিল্লা ১০ এবং  রংপুরে ৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এর বাইরে রাজশাহীতে সামান্য বৃষ্টি হয়েছে।

About

Popular Links