Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

স্বাস্থ্যমন্ত্রী: ওমিক্রন শনাক্ত দুইজনের ‘কন্টাক্ট ট্রেসিং’ করা হয়েছে

জিম্বাবুয়ে ফেরত দুই নারী ক্রিকেটারের শরীরে করোনাভাইরাসের ওমিক্রন ধরন শনাক্ত হয়েছে

আপডেট : ১২ সেপ্টেম্বর ২০২৩, ০৪:১৪ পিএম

দেশে জিম্বাবুয়ে ফেরত দুই নারী ক্রিকেটারের শরীরে করোনাভাইরাসের ওমিক্রন ধরন শনাক্ত হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। তারা দুই জনই ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্ব খেলতে জিম্বাবুয়ে সফরে গিয়েছিলেন।

তাদের সংস্পর্শে যারা এসেছিলেন তাদের শনাক্ত করা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, “আমরা কন্টাক্ট ট্রেসিং করছি, সবাইকে পরীক্ষার আওতায় এনেছি। যারা সঙ্গে ছিল বা সংস্পর্শে এসেছে, সবার পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে।”

সাংবাদিকদের ব্রিফিংকালে শনিবার (১১ ডিসেম্বর) স্বাস্থ্যমন্ত্রী বলেন, “ওমিক্রনে আক্রান্ত দুজনই স্বাভাবিক আছেন। কারও কোনও ধরনের জটিল উপসর্গ নেই।”

তিনি বলেন, “জিম্বাবুয়ে থেকে আসা আমাদের দুই নারী ক্রিকেটার; যাদের শরীরে ওমিক্রন ভাইরাস পাওয়া গেছে, তাদের আমরা কোয়ারেন্টিনে রেখেছি এবং তারা সুস্থ আছে। তাদের যা যা চিকিৎসা দরকার সেগুলো ব্যবস্থা করা হয়েছে। মাঝে মাঝেই পরীক্ষা করে দেখা হচ্ছে কী অবস্থায় আছে। পুরোপুরি সেরে উঠতে হয়তো কিছু দিন সময় লাগবে। অন্তত ২ সপ্তাহ লাগবে। পুরোপুরি যখন সেরে উঠবে তখনই আমরা তাদের ছাড়তে পারবো।”

আরও পড়ুন: জিম্বাবুয়ে ফেরত দুই নারী ক্রিকেটারের ‘ওমিক্রন’ শনাক্ত

এই সময়ে যারা দেশের বাইরে থেকে আসবেন তাদের সবাইকে আরও সতর্ক হওয়ার আহ্বান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, “আফ্রিকার বাইরে ৬২টা দেশে এখন পর্যন্ত পাওয়া গেছে এই ওমিক্রন ভাইরাস। এটি খুবই দ্রুত ছড়িয়ে পড়ে, কিন্তু উপসর্গটা মৃদু। এখন পর্যন্ত কোনও মৃত্যুর সংবাদ আমরা পাইনি। ডেলটা ভাইরাসের থেকে বেশি ক্ষতিকারক নয়।”

 

About

Popular Links