Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

দেশে গত দুই মাসে সড়ক দুর্ঘটনায় ৮৪৬ জন নিহত

৭০৮টি দুর্ঘটনায় আহত হয়েছে আরও ১ হাজার ৫৭ জন

আপডেট : ০৪ নভেম্বর ২০২১, ০৮:০১ পিএম

দেশে গত সেপ্টেম্বর ও অক্টোবর এই দুই মাসে দেশে সড়ক দুর্ঘটনায় ৮৪৬ জন নিহত হয়েছে। এই সময়ে সড়ক দুর্ঘটনা ঘটেছে ৭০৮টি। এতে আহত হয়েছে আরও ১ হাজার ৫৭ জন। নিহতেদের মধ্যে ১২১ নারী এবং ৯২ জন শিশুও রয়েছে। 

দুর্ঘটনাগুলোর মধ্যে ৩০৭টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ৩৪৮ জন, যা মোট নিহতের ৪১.১৩% শতাংশ। আর মোট দুর্ঘটনার তুলনায় মোটরসাইকেল দুর্ঘটনার হার ৪৩.৩৬%।

বৃহস্পতিবার (৪ নভেম্বর) “রোড সেফটি ফাউন্ডেশন” থেকে গণমাধ্যমে পাঠানো প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

রোড সেফটি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইদুর রহমান জানান, ট্রাক ও মোটরসাইকেল দুর্ঘটনা ব্যাপক বৃদ্ধি পেয়েছে। মানসিক ও শারীরিকভাবে অসুস্থ ড্রাইভারদের বেপরোয়া গতিতে ট্রাক চালানো এবং অপ্রাপ্ত বয়স্ক ও যুবকদের বেপরোয়া মোটরসাইকেল চালানোর কারণে তারা নিজেরা দুর্ঘটনায় পতিত হচ্ছেন এবং অন্যান্য যানবাহনকে আক্রান্ত করছেন।

পথচারী নিহতের মাত্রাও চরম উদ্বেগজনক পর্যায়ে বলেও জানান তিনি।

তিনি বলেন,   ‘‘এই প্রেক্ষাপটে সড়ক দুর্ঘটনা নিয়ন্ত্রণে সরকারের কোনও উদ্যোগ দৃশ্যমান নয়। ‘সড়ক পরিবহন আইন-২০১৮’ বাস্তবায়নে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মধ্যে কোনও আগ্রহ দেখা যাচ্ছে না। সড়ক দুর্ঘটনা ঘটছে মূলত সড়ক পরিবহন খাতের নৈরাজ্য ও অব্যবস্থাপনার কারণে। এই অবস্থার উন্নয়নে সরকারের রাজনৈতিক সদিচ্ছা প্রয়োজন।’’  

দেশের ৭টি জাতীয় দৈনিক, ৫টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে রোড সেফটি ফাউন্ডেশন।

প্রতিবেদনে বলা হয়, দুর্ঘটনায় ১৯৪ জন পথচারী নিহত হয়েছেন, যা মোট নিহতের ২২.৯৩%। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৯১ জন, যা মোট সংখ্যার ১০.৭৫%।

গত দুই মাসে সময়ে ১৭টি নৌ-দুর্ঘটনায় ২৮ জন নিহত, ৯ জন আহত এবং ১৫ জন নিখোঁজ রয়েছেন। এই সময়ে ৩২টি রেলপথ দুর্ঘটনায় ৩৪ জন নিহত এবং ৬ জন আহত হয়েছে।

দুর্ঘটনাগুলোর মধ্যে ৩০১টি জাতীয় মহাসড়কে, ২৩১টি আঞ্চলিক সড়কে, ১০৫টি  গ্রামীণ সড়কে, ৬১টি  শহরের সড়কে এবং অন্যান্য স্থানে ১০টি দুর্ঘটনা সংঘটিত হয়েছে।

রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে, সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে ঢাকা বিভাগে। এই বিভাগে ১৭৮টি দুর্ঘটনায় নিহত ২০১ জন। সবচেয়ে কম রংপুর বিভাগে। সেখানে ৪৬টি দুর্ঘটনায় নিহত ৫৫ জন। একক জেলা হিসেবে ময়মনসিংহ জেলায় সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। ময়মনসিংহে ৩৪টি দুর্ঘটনায় ৪৯ জন নিহত হন। রাঙ্গামাটি জেলায় সবচেয়ে কম দুর্ঘটনা ঘঠেছে। সেখানে ৩টি দুর্ঘটনা ঘটলেও কেউ হতাহত হয়নি।

About

Popular Links