Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

কর্তৃপক্ষ একাধিকবার আশ্বাস দিয়েও পাওনা পরিশোধ না করায় শ্রমিকদের মধ্যে অসন্তোষ ছড়িয়ে পড়ে

আপডেট : ০৮ নভেম্বর ২০২১, ০৯:৪৪ পিএম

গাজীপুরে বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবিতে একটি কারখানার শ্রমিকরা বিক্ষোভ করেছে। এ সময় তারা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ ও অগ্নিসংযোগ করে।

সোমবার (৮ নভেম্বর) বিকেলে গাজীপুর সিটি কর্পোরেশনের বাসন থানার টেকনগপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। 

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) বাসন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মালেক খসরু খান জানান, ওই কারখানায় গত এক মাস থেকে উৎপাদন না থাকায় শ্রমিকরা বেকার হয়ে পড়েছেন। গত অক্টোবর মাস পর্যন্ত শ্রমিকদের দুই থেকে তিন মাসের বকেয়া বেতন-ভাতা পাওনা রয়েছে। বেশ কিছুদিন ধরে শ্রমিকরা তাদের সব পাওনা পরিশোধের জন্য কারখানা কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়ে আসছিল। কর্তৃপক্ষ একাধিকবার আশ্বাস দিয়েও পাওনা পরিশোধ করেনি। এতে শ্রমিকদের মধ্যে অসন্তোষ ছড়িয়ে পড়ে।

বিক্ষুব্ধ শ্রমিকরা সোমবার বিকেল ৩টার দিকে কারখানার সামনে জড়ো হয়ে বকেয়া পরিশোধের দাবিতে বিক্ষোভ শুরু করে। পরে বিকেল ৪টার দিকে তারা কারখানা সংলগ্ন ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নিয়ে অবরোধ করে বিক্ষোভ করতে থাকে। এ সময় বিক্ষুব্ধ শ্রমিকরা মহাসড়কের ওপর টায়ার ও কাঠ জ্বালিয়ে অগ্নিসংযোগ করে। এতে মহাসড়কের উভয় পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে।

ওসি আরও জানান, পুলিশ আন্দোলনরত শ্রমিকদের বুঝিয়ে ও কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার মাধ্যমে সমাধানের উদ্যোগ নেওয়ার আশ্বাস দেয়। পুলিশের আশ্বাস পেয়ে শ্রমিকরা মহাসড়কের অবরোধ তুলে নিয়ে কারখানার সামনে গিয়ে অবস্থান নেয় এবং বিক্ষোভ করতে থাকে। বিকেল সাড়ে ৪টার দিকে মহাসড়কের অবরোধ তুলে নিলে ওই মহাসড়কে পুনরায় যানবাহন চলাচল শুরু হয়। 

সন্ধ্যায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত  শ্রমিকরা কারখানার সামনে অবস্থান করছিল।

About

Popular Links