Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

রাষ্ট্রায়ত্ত ৫ ব্যাংকের নিয়োগ পরীক্ষা বাতিল

গত ৬ নভেম্বর এ নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত এ পরীক্ষায় প্রশ্নফাঁসের অভিযোগ ওঠে

আপডেট : ১১ নভেম্বর ২০২১, ১০:২৭ পিএম

ব্যাংকার্স সিলেকশন কমিটির অধীনে অনুষ্ঠিত রাষ্ট্রায়ত্ত পাঁচ ব্যাংকের অফিসার (ক্যাশ) পদের নিয়োগ পরীক্ষা বাতিল করেছে বাংলাদেশ ব্যাংক। গত ৬ নভেম্বর এ নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত এ পরীক্ষায় প্রশ্নফাঁসের অভিযোগ ওঠে।  

বৃহস্পতিবার (১১ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক ও ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্য মো. আজিজুল হক স্বাক্ষরিত করা বিজ্ঞপ্তিতে পরীক্ষা বাতিলের বিষয়টি জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত পাঁচটি ব্যাংকের (সোনালী, জনতা, অগ্রণী, রূপালী ও বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক) অফিসার-ক্যাশ এর ১ হাজার ৫১১টি শূন্য পদে সরাসরি নিয়োগের লক্ষ্যে গত ৬ নভেম্বর অনুষ্ঠিত ১ ঘণ্টাব্যাপী ১০০ নম্বরের পরীক্ষাটি অনিবার্য কারণবশত বাতিল করা হলো। পরীক্ষার পরবর্তী তারিখ ও সময়সূচি বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইট ও জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশ করা হবে।

এর আগে, বাংলাদেশ ব্যাংকার্স সিলেকশন কমিটির আওতায় সরকারি বিভিন্ন ব্যাংকের একাধিক পদে নিয়োগ পরীক্ষায় অনিয়মের অভিযোগ ওঠে। এরই পরিপ্রেক্ষিতে এসব পরীক্ষা বাতিলের দাবি জানান সাধারণ পরীক্ষার্থীরা। এছাড়া পাঁচ ব্যাংকের অফিসার (ক্যাশ) পদের প‌রীক্ষা বা‌তি‌লের দা‌বি‌তে গত রবিবার (৭ ন‌ভেম্বর) বাংলা‌দেশ ব্যাং‌কের গভর্নর ফজ‌লে ক‌বি‌রের কা‌ছে স্মারকলি‌পি দেন পরীক্ষার্থীরা।

এদিকে, ব্যাংকের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত থাকার অভিযোগে দুই ব্যাংক কর্মকর্তাসহ আরও ৩ জনকে গ্রেপ্তার করেছে পুলিশের গোয়েন্দা বিভাগের সদস্যরা। ঢাকা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেছেন তেজগাঁও বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (ডিবি) শাহাদাত হোসেন।

বুধবার (১০ নভেম্বর) রাতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি) তাদেরকে রাজধানীর বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে গ্রেপ্তার করে। এ নিয়ে রাষ্ট্রায়ত্ত পাঁচ ব্যাংকের নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁসের অভিযোগে মোট আটজনকে গ্রেপ্তার করা হয়েছে।

গ্রেপ্তার তিন ব্যক্তি হলেন- জনতা ব্যাংকের সিনিয়র অফিসার এমদাদুল হক খোকন, একই ব্যাংকের চাকরিচ্যুত সিনিয়র অফিসার সোহেল রানা ও ঢাকা কলেজের সাবেক ছাত্র এ বি জাহিদ।

এছাড়া, আগামী ১৩ ও ২০ নভেম্বর অনুষ্ঠেয় তিন ব্যাংকের ২টি পদের পরীক্ষাও স্থগিত করা হয়েছে।

About

Popular Links