Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

পটুয়াখালীতে ৮ বছরের শিশুর বিরুদ্ধে অর্থ প্রতারণার মামলা

পটুয়াখালী সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে ওই শিশু হাজির হলে বিষয়টি আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়

আপডেট : ১৬ ডিসেম্বর ২০২১, ১১:২৫ পিএম

পটুয়াখালীর কলাপাড়ায় আব্দুলাহ্ আল ইসলাম চয়ন নামের ৮ বছরের এক শিশুকে অর্থ প্রতারণার মামলায় আসামি করা হয়েছে। পটুয়াখালী পৌর শহরের ৮ নম্বর ওয়ার্ডের বাসিন্দা মাসুম বিল্লাহ বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

বুধবার (১৬ ডিসেম্বর) পটুয়াখালী সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে ওই শিশু হাজির হতে গেলে আদালত পাড়ায় বিষয়টি আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়।

আব্দুলাহ্ আল ইসলাম চয়ন কলাপাড়া উপজেলার তুলাতুলি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির শিক্ষার্থী।

শিশু চয়নের আইনজীবী সোলায়মান শিকদার জানান, ২০১৭ সালের ১৯ অক্টোবর চয়নের বাবা মারা গেলে জনৈক মাসুম বিল্লাহ মৃত ব্যক্তির ওয়ারিশের কাছে ৮৪ লাখ টাকা দাবি করে। পরে তিনি এ বছরের ১২ অক্টোবর চয়নসহ তার পরিবারের ৮ সদস্যকে আসামি করে পটুয়াখালী সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে মামলা করেন। ওই মামলায় চয়নের বয়স দেখানো হয়েছে ২২ বছর। অথচ জন্ম নিবন্ধন সনদে চয়নের জন্ম তারিখ উল্লেখ করা আছে ২০১৩ সালের ২ জানুয়ারি। এছাড়া, মামলায় চয়নের বোন তুলাতলি মাধ্যমিক বিদ্যালয়ের নবম শ্রেণীর ছাত্রী সাদিয়া ইমরোজ তৃপ্তির প্রকৃত বয়স ১৭ বছর হলেও মামলায় দেখানো হয়েছে ১৯ বছর।

আসামিদের বিরুদ্ধে আদালত সমন দিলে বুধবার (১৫ ডিসেম্বর) চয়ন ও তার পরিবার পটুয়াখালী সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করেন। এ সময় আদালতের বিচারক আশিকুর রহমান মামলাটি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে প্রেরণ করেন। একই দিনে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুন্যালের বিচারক মো. মইনুল হক আসামি শিশু চয়ন ও বোন তৃপ্তির জামিন মঞ্জুর করেন। পাশাপাশি বাদীপক্ষের আইনজীবীকে তলব করেন।

মামলার আরও বলা হয়, চয়নের বাবা কলাপাড়া উপজেলার লেমুপাড়া মৌজায় ১২ একর জমি বিক্রি করার জন্য ৮৪ লাখ টাকা নিলেও জমির দলিল দেয়নি। এর পরিপ্রেক্ষিতে তার ওয়ারিশদের বিরুদ্ধে প্রতারণা এবং বিশ্বাস ভঙ্গের মামলা করা হয়েছে।

মামলার বিষয়ে চয়নের মা সাবরিনা বিশ্বাস জানান, জমি-জমা দখলে নিতে তাদের বিরুদ্ধে এ হয়রানিমূলক মামলা দেওয়া হয়েছে।

About

Popular Links