Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

পদ্মা নদীতে যৌথ টহল দেবে বিজিবি-বিএসএফ

সীমান্তে অবৈধ কর্মকাণ্ড নিয়ন্ত্রণে দুই দেশের সীমান্ত রক্ষী বাহিনীর এই যৌথ উদ্যোগ

আপডেট : ১৭ জানুয়ারি ২০১৯, ০৯:৫৬ পিএম

রাজশাহী সীমান্তে অবৈধ চোরাচালান প্রতিরোধে পদ্মা নদীতে যৌথ টহলের সিদ্ধান্ত নিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) দুপুরে রাজশাহীর গোদাগাড়ী সীমান্তে বিজিবি ও বিএসএফের পতাকা বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

বিজিবি-১ ব্যাটালিয়নের সাহেবনগর সীমান্ত ফাড়ি সংলগ্ন চর আষাড়িয়াদহ উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত এই বৈঠকে সীমান্ত রেখায় হত্যা, মাদক, চোরাচালান, মানবপাচারসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়। অবৈধ এসব  কর্মকাণ্ড নিয়ন্ত্রণে পদ্মায় যৌথ টহলের সিদ্ধান্ত নেয় দুই দেশের সীমান্ত রক্ষী বাহিনী। তবে, কবে থেকে এই টহল শুরু হবে তার সুনির্দিষ্ট দিনক্ষণ ঠিক হয়নি।

পতাকা বৈঠকে বিজিবির পক্ষ থেকে বলা হয়, বিগত দুই বছরে সীমান্তে অস্ত্র ও চোরাচালান বেড়েছে। গত দুই মাসে পাঁচজন বাংলাদেশি নাগরিক সীমান্তে নিহত হয়েছেন। এছাড়া নতুন করে রাজশাহী অঞ্চলের বিভিন্ন সীমান্ত এলাকা দিয়ে ইয়াবা আসা শুরু হয়েছে। চলতি মাসে ভারতীয় অস্ত্র পাচারকারীরা বিজিবিকে লক্ষ্য করে গুলিও ছুঁড়েছে। এসবের প্রেক্ষিতে সীমান্ত অপরাধ দমনে দুই বাহিনীর কর্মকর্তারা যৌথভাবে কাজ করার সিদ্ধান্ত নেন।

বৈঠকে বিজিবির পক্ষে নেতৃত্ব দেন, বাহিনীর রাজশাহী সেক্টরের কমান্ডার কর্নেল মুশফিকুর রহমান মাসুম। আর বিএসএফের পক্ষে নেতৃত্ব দেন বহরমপুর সেক্টরের ডিআইজি কুনাল মজুমদার। দ্বিপক্ষীয় ওই বৈঠকে দুই বাহিনীরই ২০ জন করে প্রতিনিধি অংশগ্রহণ করেন।

About

Popular Links