Thursday, June 13, 2024

সেকশন

English
Dhaka Tribune

ফেসবুকের কালো তালিকায় ৬ বাংলাদেশি জঙ্গি সংগঠন ও এক ব্যক্তি

এ তালিকায় বিশ্বব্যাপী রাজনীতিবীদ, লেখক, সমাজসেবক, হাসপাতাল, সঙ্গীত সংশ্লিষ্ট ব্যক্তি এবং অনেক আগে মারা যাওয়া বিখ্যাত ব্যক্তিরাও আছেন

আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ১২:০৬ এএম

বিপজ্জনক ব্যক্তি ও সংগঠন (ডিআইও) নীতির আওতায় বাংলাদেশের ছয়টি জঙ্গি সংগঠন এবং এক ব্যক্তির নাম কালো তালিকাভুক্ত করেছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক।

মঙ্গলবার (১৩ অক্টোবর) মার্কিন সংবাদমাধ্যম দ্য ইন্টারসেপ্টে বিশ্বজুড়ে ৪ হাজারেরও বেশি ব্যক্তি এবং সংস্থার একটি কালো তালিকা প্রকাশিত হওয়ায় এই খবরটি সামনে এসেছে।

ফেসবুকের কালো তালিকাভুক্ত ছয় বাংলাদেশি জঙ্গি সংগঠন হলো- ইসলামিক স্টেট বাংলাদেশ, হরকাত-উল-জিহাদ আল-ইসলামী বাংলাদেশ (হুজিবি), আনসারুল্লাহ বাংলা টিম, জামায়াত-উল-মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি), আল মুরসালাত মিডিয়া এবং সাহাম আল-হিন্দ মিডিয়া।

ফেসবুকের কালো তালিকাভুক্ত বাংলাদেশি ব্যক্তির নাম তরিকুল ইসলাম। তিনি জেএমবির সঙ্গে যুক্ত।

তবে এ তালিকায় বিশ্বব্যাপী রাজনীতিবীদ, লেখক, সমাজসেবক, হাসপাতাল, সঙ্গীত সংশ্লিষ্ট ব্যক্তি এবং অনেক আগে মারা যাওয়া বিখ্যাত ব্যক্তিরাও আছেন।

সম্পূর্ণ কালোতালিকা এবং এর সংশ্লিষ্ট নিয়মগুলো ৯/১১ এর পর থেকে মার্কিন ও রাজনৈতিক উদ্বেগ এবং পররাষ্ট্রনীতির মূল্যবোধের একটি স্পষ্ট মূর্ত প্রতীক বলে মনে করেন বিশেষজ্ঞরা। যদিও এই ডিআইও নীতি ফেসবুকের সব ব্যবহারকারীদের সুরক্ষার জন্যেই তৈরি। আর শুধু মার্কিনদের জন্যই না, যারা যুক্তরাষ্ট্রের বাইরে থাকেন তাদের ক্ষেত্রেও এটি প্রযোজ্য।

কালো তালিকার অর্ধেকেরও বেশি কথিত বিদেশি সন্ত্রাসীদের নিয়ে গঠিত। এ কারণে তালিকার প্রায় সবাইকেই যুক্তরাষ্ট্র ও তার মিত্রপক্ষদের জন্য শত্রু বা হুমকি হিসেবে বিবেচনা করা হচ্ছে।

About

Popular Links